২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন সংশোধিত প্রকাশ- এসএসসি পরীক্ষার রুটিন

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন সংশোধিত প্রকাশিত হয়েছে। গত 27 এপ্রিল 2020 তারিখে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়। অনুযায়ী আগামী 19 জুন 2022 তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা সেই রুটিন অনুযায়ী প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু ইতিমধ্যেই আপনারা হয়তো জানতে পেরেছেন যে, এসএসসি পরীক্ষার রুটিন এর কিছুটা পরিবর্তন আনা হয়েছে। যে সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের এই বিষয়টি জানা অত্যাবশ্যক। শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার রুটিন দেখে নিতে পারবেন। সংশোধিত রুটিন সম্পর্কে জানতে ও তিনটি দেখে নিতে পোস্টটি ভাল করে পড়ুন। এতে আপনার অনেক উপকার হবে। আশা করি নিবন্ধন টি থেকে আপনি আপনার তথ্য এবং প্রয়োজনীয় উত্তর গুলো খুজে পাবেন।

এসএসসি সকল বোর্ড পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ 2022

সকল শিক্ষার্থী তাদের এসএসসি পরীক্ষার পড়াশোনা নিয়ে অনেক ব্যস্ত। ঠিক এই সময়ে তাদের পরীক্ষার রুটিন সংশোধন করা হয়েছে। যেটি পরীক্ষার প্রস্তুতির জন্য নেতিবাচক প্রভাব বিস্তার করতে পারে। কিন্তু কিছুই করার নেই, শিক্ষার্থীদের এটি মেনে নিয়ে ভালো করে প্রস্তুতি নিতে হবে পরীক্ষার জন্য। অনেকেই ভাবছেন আপনাদের রুটিনের কি কি পরিবর্তন করা হয়েছে। ২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন সংশোধিত হায় 12 ই জুন। পূর্বের রুটিন অনুযায়ী কোন পরিবর্তন হয়নি শুধু একটি পরীক্ষা পরিবর্তন করা হয়েছে। তাই চিন্তার কোন কারণ নেই। অন্যান্য সকল পরীক্ষা রুটিনের প্রকাশিত তারিখ ও সময় অনুযায়ী অনুষ্ঠিত হবে।

দেখে নিন এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল

প্রতিবছর পুরো বাংলাদেশ জুড়ে একইসঙ্গে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই লক্ষ্যে এবছর 27 এপ্রিল 2022 তারিখে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছিল। এবং আগামী 25 মে ২০২২ তারিখে পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠানের জন্য 25 তারিখে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবং 25 তারিখের স্থগিত পরীক্ষা এক দিন পূর্বে 24 তারিখ এ অনুষ্ঠিত হবে। 24//06/2022 তারিখে ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে শিক্ষার্থীদের অবশ্যই এই বিষয়ে জানতে হবে। তাছাড়া কোনো শিক্ষার্থী যদি তা না জানে তাহলে হয়তো তার পরীক্ষাটি মিস হয়ে যেতে পারে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

 

এসএসসি 2022 পরীক্ষার নিয়মাবলী [ অবশ্য পালনীয়]

নিচের নিয়মগুলো মেনে অবশ্যই শিক্ষার্থীরা তাদের এসেছে পরীক্ষা 2022 এ অংশগ্রহণ করবেন।

  • পরীক্ষা শুরুর 30 মিনিট পূর্বে অবশ্যই শিক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

  • প্রশ্নপত্র উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

  • প্রথমে বহুনির্বাচনি ওপারে সৃজনশীল/রচনামূলক(তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না। বহু নির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় 20 মিনিট এবং সৃজনশীল/ রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় 1 ঘন্টা 40 মিনিট।

  • শিক্ষার্থীদের অবশ্যই তাদের প্রবেশপত্র সঙ্গে থাকতে হবে।

  • শিক্ষার্থীরা তাদের ও এম আর এ নির্দিষ্ট স্থানে তাদের রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার এবং বিষয় কোড সঠিকভাবে পূরণ করবেন।

  • পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের পরীক্ষার রোল নম্বর কাল বল পয়েন্ট দিয়ে বৃত্ত ভরাট করবেন

  • শিক্ষার্থীদের সৃজনশীল রচনামূলক বহুনির্বাচনি ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে

  • প্রত্যেক শিক্ষার্থী কেবল নিবন্ধনপত্র বর্ণিত বিষয়ে সময়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

  • শিক্ষার্থীরা কোনো ইলেকট্রনিক ডিভাইস  ব্যবহার করতে পারবেন না।

  • কেন্দ্র সচিব ছাড়া কোন ব্যক্তি/পরীক্ষার্থী মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না

  • পরীক্ষার্থীগণ পরীক্ষায় নন প্রোগ্রামেবল সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন

এসএসসি ২০২২ পরীক্ষার রুটিন পিডিএফ ফাইল ডাউনলোড

শিক্ষার্থী এখনো তাদের রুটিন পান নি। তারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই আপনার রুটিন টি  দেখে নিতে পারেন । তাছাড়া রুটিন দেখার জন্য আমাদের দেখানো নিয়মগুলো অনুসরণ করে আপনার রুটিনটা দেখে নিতে পারবেন। নিজে এসএসসি সংশোধিত রুটিন দেখার নিয়ম

  • প্রথমে আপনাকে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • এবার নোটিশ বোর্ডে প্রবেশ করুন
  • অনেকগুলো ক্যাটাগরি রয়েছে এবং সেগুলোর মধ্যে এসএসসি তে ক্লিক করুন
  • আপনার সংশোধিত রুটিন টি দেখতে পাবেন
  • এখন আপনি আপনার দিনটি দেখে নিতে পারেন অথবা নিচে রুটিনটি  দেখে নিতে পারবেন।

 

 

এসএসসি পরীক্ষার এডমিট কার্ড প্রাপ্তি

শিক্ষার্থীরা তাদের পরীক্ষার এক সপ্তাহ পূর্বে থেকে তাদের এডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন। শিক্ষার্থীদের এডমিট কার্ড সংগ্রহ করার জন্য অনলাইনে বা কোথাও ঘুরতে হবে না। সকল শিক্ষার্থীরা তাদের নিজ নিজ স্কুল থেকে এডমিট কার্ড সংগ্রহ করবেন। এডমিট কার্ড সংগ্রহ সঙ্গে সঙ্গে সকল তথ্য সঠিক আছে কিনা তা দেখে নিবেন। তথ্য যাচাই এর পরে কোন ভুল ত্রুটি পরিলক্ষিত হলে অবশ্যই আপনার শিক্ষককে জানাবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

এসএসসি পরীক্ষা শেষের পরে শিক্ষার্থীরা তাদের ফলাফলের জন্য অপেক্ষা করবেন। ফলাফল মূলত 60 থেকে 100 দিনের মধ্যে প্রকাশিত হয়। আপনাদের ফলাফলের জন্য আমাদের ওয়েবসাইট এর সঙ্গে থাকতে পারেন। খুব সহজে আমাদের ওয়েবসাইট থেকে আপনারা আপনাদের ফলাফল টি পাবেন। ফলাফল প্রকাশিত হবার সঙ্গে সঙ্গে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব এবং তা দেখার নিয়ম সহ সকল তথ্য আমাদের ওয়েবসাইট থেকে পাবেন।