ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ – ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ আজ প্রকাশিত। 2023 সালের HSC পরীক্ষার্থীদের জন্য এটি সুসংবাদ। কারণ তারা অনার্স কোর্সে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন। অথবা ঢাকা বিশ্ববিদ্যালয় সব এইচএসসি স্নাতক পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অক্সফোর্ড। তাই এইচএসসি পাস পরীক্ষার্থীদের সবারই এই স্বপ্ন। আজ আমরা এই বিশ্ববিদ্যালয়ের ভর্তির সার্কুলার নিয়ে আলোচনা করব। যদি কোন প্রার্থী এই তথ্য না জেনে থাকেন তবে তারা এই তথ্য পেতে এই পোস্টটি দেখতে পারেন।

এখন আপনি এই পোস্ট থেকে আপনার সার্কুলার PDF চেক করতে পারেন. এছাড়াও আপনি এই ভর্তি বিজ্ঞপ্তির সমস্ত বিবরণ জানতে পারেন। আপনি যদি এই তথ্য জানতে চান তাহলে আপনার তথ্য পাওয়ার জন্য অনুগ্রহ করে এই নিবন্ধটি পড়ুন। তাহলে ভর্তি পরীক্ষা সম্পর্কে সবকিছু বুঝতে পারবেন।

ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশের স্বপ্নের বিশ্ববিদ্যালয় হল ঢাকা বিশ্ববিদ্যালয়। এইচএসসি পরীক্ষার পরে সকল শিক্ষার্থীরা বিভিন্ন করছে ভর্তির জন্য এডমিশন পরীক্ষায় অংশগ্রহণ করেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের একটি সিটের জন্য প্রার্থীদের একটি পরীক্ষার মাধ্যমে যেতে হয়। আপনারা যারা পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন অথবা প্রস্তুতি গ্রহণ করছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি। কারণ বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো ভর্তির পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়। তাই প্রথমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে কি কি যোগ্যতা এবং কিভাবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় এ বিষয়ে সম্পর্কিত তথ্য আলোচনা করা হবে। আশা করি এ বিষয়ে সম্পর্কে জানতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার

২০১৮ সাল থেকে ২০২১ শোন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সনের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত শাহ পূরণ করে কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন।

ভর্তি প্রার্থীরা             – তারিখ বিকেল চারটা থেকে       ২০২৩ তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১০০০ টাকা। বাণিজ্যিক ব্যাংকের(সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যে কোন শাখায় অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল সেবা ব্যবহার করে শিক্ষার্থীর আবেদন ফি জমায়েত প্রদান করতে পারবেন।

বিজ্ঞান ইউনিট: -বিজ্ঞান অনুসদ, জীববিজ্ঞান অনুসার, ফার্মেসি অনুসদ, আর্থ এন্ড ভিরনমেন্টাল সায়েন্স অনুসরণ, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইউনিটের ভর্তির জন্য এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউট ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েবসাইটে ইউনিটের ভর্তি নির্দেশিকা বিস্তারিত উল্লেখ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

Circular PDF 

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট: কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুসরণভক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইউনিটের ভর্তির জন্য এই ইউনিটের আওতায় যে সকল বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করা যাবে তা ওয়েব সাইটে প্রদত্ত ভর্তি নির্দেশিকা বিস্তারিত উল্লেখ করা হবে।

  • উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O লেবেল  IAL/GCE A লেভেল পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সম্মানের পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহ জিপিএ দ্বয়ের যখন ন্যূনতম  ৭.৫ থাকতে হবে।
  • মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সম্মান পরীক্ষায় আলাদাভাবে নূন্যতম ৩.০ থাকতে হবে।
  • উক্ত যোগ্যতা যাদের আছে তারা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবে।
  • তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে।
  • সে ক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সম্মানের পরীক্ষায় চতুর্থ বিষয়ে সহপ্রাপ্ত জিপিএ দয়ের যোগফল ৮.০ থাকতে হবে। আলাদাভাবে ন্যূনতম ৩.৫ ।এবং বাণিজ্য শাখার জন্য নূন্যতম ৭.৫ এবং আলাদা ভাবে নূন্যতম ৩.০ থাকতে হবে।
    ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ এবং বিজ্ঞপ্তি

যারা পরীক্ষার অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা অবশ্যই জানতে চাচ্ছেন পরীক্ষার তারিখ কবে। যারা এ বিষয়ে সম্পর্কে জানেন না তাদের জন্য আর্টিকেলটি সুন্দরভাবে এখানে আপলোড করা হলো। এখান থেকে সকল তথ্যগুলো আপনারা খুব সুন্দরভাবে সংগ্রহ করতে পারবেন। তাই আর দেরি না করে পুরো আর্টিকেলটি সুন্দরভাবে পড়ে আপনার প্রয়োজনে তথ্যগুলো দেখে নিন।

ঢাকা ইউনিভার্সিটি ভর্তি সার্কুলার পিডিএফ

সার্কুলার বিভিন্ন ইউনিটের জন্য আলাদা আলাদা ভাবে প্রকাশ করা হয়। যে যে ইউনিটে ভর্তি হতে চান সেই ইউনিটের জন্য আলাদাভাবে সার্কুলার সংগ্রহ করতে পারেন। আমরা এখানে প্রত্যেক ইউনিটের জন্য সার্কুলার প্রকাশ করে থাকি। আপনার প্রয়োজনীয় তথ্যগুলো আমাদের ওয়েবসাইটের প্রবেশ করে যে কোন মুহূর্তে সংগ্রহ করতে পারেন।

কারণ সার্কুলার সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে আপনি যেকোনো মুহূর্তে পাবেন। তাই আর সার্কুলার সংগ্রহ করতে আপনাকে অন্য কোন ওয়েবসাইটে যাবার প্রয়োজন পড়বে না।
du

Unit name Admission test date Time Result date
A unit February 24 11 a.m. To 12:30 p.m. Not published yet
B unit February 24 11 a.m. To 12:30 p.m. Not published here
C unit February 24 11 a.m. To 12:30 p.m. Not published yet
D unit February 24 11 a.m. To 12:30 p.m. Not published