গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪  PDF প্রকাশিত হয়েছে। এই সিস্টেমে 22টি বিশ্ববিদ্যালয় রয়েছে। আর কয়েকদিন পর ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। আজ GST বিশ্ববিদ্যালয়ের সার্কুলার বিশদ, পরীক্ষার তারিখ, আসন সংখ্যা, পরীক্ষার কেন্দ্র, প্রশ্নের প্যাটার্ন, বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হবে। তাই আপনি যদি এই বিবরণ জানতে চান তবে আপনাকে এই নিবন্ধটি অনুসরণ করতে হবে। আপনি যদি এই নিবন্ধটি অনুসরণ করেন তবে সমস্ত ভর্তি প্রার্থী এই বিজ্ঞপ্তি থেকে তাদের বিবরণ সংগ্রহ করবে।

আজ আপনি এখানে জানতে পারবেন কিভাবে আপনি অনলাইনে আবেদন করতে পারবেন। অ্যাপ্লিকেশন অফিসিয়াল ওয়েবসাইট বিবরণ এছাড়াও এই তথ্য সম্পর্কে সবকিছু. তাই আপনি যদি আপনার ভর্তির বিজ্ঞপ্তি সংগ্রহ করতে চান এবং এই সার্কুলার সম্পর্কে আরও তথ্য জানতে চান তবে আপনাকে সম্পূর্ণ নিবন্ধটি অনুসরণ করতে হবে। তাহলে আপনি সহজেই সবকিছু বুঝতে পারবেন।

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জিএসটিতে 22টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তিনটি ইউনিটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। A, B, C তিনটি ইউনিট রয়েছে। একটি ইউনিট বিজ্ঞান ইউনিট। B ইউনিট হল মানবিক ইউনিট। C C ইউনিট হল কমার্স ইউনিট। আজ আমরা সমস্ত ইউনিটের বিবরণ সম্পর্কে আলোচনা করব। ভর্তির আবেদনও। তাই যদি কোন প্রার্থী এই তথ্য জানার চেষ্টা করেন এবং সার্কুলারের পিডিএফ ফাইল সংগ্রহ করতে চান তবে তিনি এই তথ্য পাওয়ার জন্য সঠিক জায়গায় এসেছেন। সুতরাং আপনি যদি একজন প্রার্থী হন তবে অনুগ্রহ করে এই নিবন্ধটি সঠিকভাবে পড়ুন এবং আপনার তথ্য নিন।

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের নাম ও সার্কুলার

বিশ্ববিদ্যালয়ের এই কমিটিতে ২২টি বিশ্ববিদ্যালয় রয়েছে। তারা একসাথে ভর্তি পরীক্ষা দেয়। তাই সবাই 1 ইউনিটের জন্য এক আবেদনে তাদের আবেদন করুন। আজ আপনি যদি বিশ্ববিদ্যালয়ের তালিকা না জেনে থাকেন তবে নীচের বিবরণ অনুসরণ করুন।

  1. জগন্নাথ বিশ্ববিদ্যালয়
  2. ইসলামী বিশ্ববিদ্যালয়
  3. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  4. খুলনা বিশ্ববিদ্যালয়
  5. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  6. মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  7. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  8. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  9. কুমিল্লা বিশ্ববিদ্যালয়
  10. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
  11. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  12. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
  13. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  14. বরিশাল বিশ্ববিদ্যালয়
  15. রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  16. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
  17. বঙ্গবন্ধু শেখ মুজিব রহমান বিশ্ববিদ্যালয়
  18. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
  19. বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  20. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
  21. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  22. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

গুচ্ছ এ ইউনিট ভর্তি যোগ্যতা

আবেদনের জন্য প্রত্যেক ইউনিটের বিপরীতে নির্ধারিত যোগ্যতা পূরণ সাপেক্ষে প্রার্থীরা আবেদন করতে পারেন। কিন্তু আপনি এই আবেদন সম্পর্কিত তথ্য জানবেন কোথা থেকে, বা কিভাবে? এখানে আপনারা আবেদন সম্পর্কিত তথ্য জেনে নিতে পারবেন। এই ইউনিটের জন্য কি কি যোগ্যতা প্রয়োজন তার নিচে দেওয়া হল। ইউনিটের যোগ্যতা সম্পর্কে যারা জানতে চান তারা নিচে দেখে নিন।

  • বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমানও এইচ এস সি/সমমান উভয় পরীক্ষায়(চতুর্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিও কমপক্ষে ৮.০ থাকতে হবে।
  • সাধারণ শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখাসহ মাদ্রাসা বোর্ড(বিজ্ঞান) এবং ভোকেশনাল এইচএসসি (বিজ্ঞান) শাখা হিসেবে বিবেচিত হবে।

গুচ্ছ  বি ইউনিট এডমিশন পরীক্ষার যোগ্যতা ও বিজ্ঞপ্তি

বি ইউনিট হল মানবিক শাখা।  এ শাখায় অনেক শিক্ষার্থী আবেদন করে থাকেন। এবং তারা জানতে চান পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্যতা সম্পর্কে।

  • মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমানও এইচ এস সি/সমমান উভয় পরীক্ষায়(চতুর্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিও কমপক্ষে ৬.০ থাকতে হবে।
  • সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড(সাধারণ, মুজাব্বিদ) মানবিক শাখা হিসেবে বিবেচিত হবে।

গুচ্ছ  সি ইউনিট এডমিশন পরীক্ষার যোগ্যতা

সি ইউনিট হল বাণিজ্য ইউনিট। এই ইউনিটে যারা আবেদন করতে চাচ্ছেন এবং আবেদন তথ্য সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের অবশ্যই নিজের যোগ্যতা পূরণ করতে হবে। অবশ্যই নিচের যোগ্যতা না পূরণ করলে প্রার্থীরা আবেদন করতে পারবেন না। তাই এ বিষয়ে সম্পর্কে জানাটা অত্যন্ত জরুরী।

  • বাণিজ্য শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমানও এইচ এস সি/সমমান উভয় পরীক্ষায়(চতুর্থ বিষয় সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিও কমপক্ষে ৬.৫০ থাকতে হবে।
  • সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখাসহ ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, ব্যবসায়ী ব্যবস্থাপনা(এইচ এস সি) এবং ডিপ্লোমা ইন কমার্স বাণিজ্য শাখা হিসেবে বিবেচিত হবে।
  • জিসিই  এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে তিনটি বিষয়ে বি গ্রেড সহ পাঁচটি বিষয়ে পাশ এবং আই এ এল(এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে দুইটি বিষয়ে বি গ্রেড সহ তিনটি বিষয়ে পাশ থাকতে হবে। এক্ষেত্রে অনলাইনে সংশ্লিষ্ট নম্বর পত্র আপলোড সহ আবেদনের পর সমান ও যোগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে আবেদন করতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ ও বিজ্ঞপ্তি

বাংলাদেশের অধিকাংশ প্রার্থী এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির তথ্য সংগ্রহ করতে চান। কিন্তু অনেক প্রার্থীই এ তথ্য জানতেন না তাই সংগ্রহ করতে চান। আমরা এই নিবন্ধে সমস্ত বিবরণ প্রকাশ করেছি। তাই সকল প্রার্থী এই নিবন্ধ থেকে সহজেই তা সংগ্রহ করতে পারেন। এটি সংগ্রহ করতে আপনাকে সর্বশেষ অনুসরণ করতে হবে তারপর আপনি এই অনুচ্ছেদের সবকিছু বুঝতে পারবেন।

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Unit name facilities Exam date Time Result date
A Science 12.00P.M to 1P.M
B Humanites 12.00P.M to 1P.M
C Business 12.00P.M to 1P.M

গুচ্ছ ভর্তি আবেদন করার নিয়ম

ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করা খুব সহজ। এখন আমরা আপনার জন্য এই তথ্য সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি. আপনি যদি জানতে চান তবে নিজের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন। তবে প্রথমে আপনাকে আবেদনের তারিখ এবং কেন্দ্র জানতে হবে।

আবেদন শুরুর তারিখ 0/0/2024 তারিখ দুপুর 12.00 থেকে অনলাইনে আবেদন শুরু হবে
আবেদন শেষের তারিখ 0/0/24 তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে.
পরীক্ষার কেন্দ্র ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে প্রদত্ত পরীক্ষার কেন্দ্র তালিকা থেকে শিক্ষার্থী একটি মাত্র কেন্দ্র পছন্দ করতে পারবেন. পছন্দকৃত কেন্দ্র চূড়ান্ত বলে বিবেচিত হবে, তা আর পরিবর্তন করা যাবে না.

Apply now

  • GST ভর্তির অফিসিয়াল ওয়েবসাইটে যান
  • এখানে আবেদন ক্লিক করুন
  • আপনার SSC এবং HSC তথ্য প্রদান করুন
  • পরবর্তী বিকল্পে যান
  • আপনার তথ্য প্রদান করুন
  • তোমার ছবি আপলোড কর
  • আপনার স্বাক্ষর আপলোড করুন
  • এবং অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করুন

আবেদনটি পূরণ করার পরে আপনাকে আপনার আবেদনের বিপরীতে অর্থ প্রদান করতে হবে। আপনি যদি এই আবেদনটি অর্থ প্রদান না করেন তবে আপনার আবেদন কর্তৃপক্ষ কর্তৃক গ্রহণযোগ্য হবে না। তাই GST-এর সমস্ত ভর্তি প্রার্থীর জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই আপনাকে পেমেন্ট পদ্ধতি মনে রাখতে হবে। সার্কুলারে আপনি পেমেন্ট পেমেন্ট পদ্ধতি পাবেন।