একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২- ইন্টারমিডিয়েট ভর্তি সার্কুলার

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ নীতিমালা অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশিত হল। 2022 সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের জন্য এটি একটি বিশেষ খবর। এসএসসি পরীক্ষা ২০২২ এ উত্তীর্ণ প্রার্থীরা যারা ভর্তির জন্য অপেক্ষা করছেন তাদের জন্য আজকের এই সার্কুলারটি। কারণ আজকের সার্কুলার এর মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে একাদশ শ্রেণির ভর্তি পরীক্ষার জন্য আপনাকে কি কি নিয়ম অনুসরণ করতে হবে। এবং কী কী যোগ্যতার বলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবে । কিন্তু আবেদন করতে হলে অবশ্যই আপনাকে জানতে হবে আবেদনের নিয়ম এবং কোন কলেজে আবেদন করলে আপনি কলেজে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। যদি রেজাল্ট অনুযায়ী আপনি আবেদন করেন তাহলে আবেদনকৃত কলেজে আপনার ভর্তির সুযোগ নাও হতে পারে।

একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

এখান থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য যা যা পাবেন। একাদশ শ্রেণিতে ভর্তির সার্কুলার এবং ভর্তির সকল নিয়মাবলী। কিভাবে একাদশ শ্রেণীতে আবেদন করবেন সে বিষয়টি প্রত্যেকটি ধাপে ধাপে দেওয়া হয়েছে্ । যেহেতু ধাপ গুলো একের পর এক দেওয়া হয়েছে তাই শিক্ষার্থীরা তাদের ভর্তির নিয়ম গুলো সহজেই বুঝতে পারবেন। এবং শিক্ষার্থীদের সার্কুলারে বর্ণিত তথ্য বুঝতে কষ্ট হবে না। কবে থেকে একাদশ শ্রেণীর ভর্তি শুরু হবে এবং কত তারিখ পর্যন্ত ভর্তি কার্যক্রম চলমান থাকবে এসকল বিষয় সহ আরও বিস্তারিত তথ্য আজকের আর্টিকেলে আমরা উপস্থাপন করেছি।

একাদশ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

2020 2021 2022 সালের দেশের যে কোনো শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা 2022 -23 শিক্ষাবর্ষের নীতিমালার অন্যান্য বিধানবলি সাপেক্ষে কোন কলেজ বা সমমানের প্রতিষ্ঠান একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্যতা হবে। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ সহ অন্যান্য বছরের শিক্ষার্থীরাও ভর্তির জন্য আবেদন করতে পারবেন। বিদেশি বোর্ড বা অনুরূপ কোনো প্রতিষ্ঠান হতে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা কর্তিক আকার নির্ধারণের পর 2.1 এর অধীনে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।
এইচএসসি / ইন্টার ভর্তির যোগ্যতা ২০২৩
  • বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীর বিজ্ঞান মানবিক ও ব্যবসায় গ্রুপ এ যেকোনো একটি আবেদন করতে পারবেন।
  • মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ প্রার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ এর যেকোন একটিতে এবং
  • ব্যবসায় শিক্ষা গ্রুপ হতে উত্তীর্ণ প্রার্থী ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপ এর যেকোন একটিতে আবেদন করতে পারবেন।
  • যেকোনো গ্রুপ(মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা) থেকে উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞান ও সঙ্গীত গ্রুপ এর যেকোনো একটি
  • মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে বিজ্ঞান গ্রুপ উত্তীর্ণ শিক্ষার্থীর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ এর যেকোনো একটি এবং সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ এর যেকোনো একটি আবেদন করতে পারবে

কলেজে ভর্তির আবেদন ২০২২

ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ , যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবে আবেদনের যোগ্য হলে তাদেরও একই সময়ের মধ্যে আবেদন করতে হবে। ভর্তির জন্য আবেদন শুরু হবে আর্ট 8-12-2022 বৃহস্পতিবার থেকে 15 ডিসেম্বর 2022 তারিখ পর্যন্ত ।
এবং আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি 18 ডিসেম্বর 2022 রবিবার থেকে 22 ডিসেম্বর 2022 বৃহস্পতি বার তারিখে মধ্যে চলমান থাকবে।
একাদশ শ্রেণীর ভর্তি বিজ্ঞপ্তি

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল

প্রথম পর্যায়ে আবেদনকারী সকল প্রার্থীরা তাদের ফলাফল 31 ডিসেম্বর তারিখে সংগ্রহ করতে পারবেন আপনি কোন কলেজের জন্য উর্ত্তীন্ন হয়েছেন।
দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ শুরু হবে 9 জানুয়ারি 2023 তারিখ হতে এবং দ্বিতীয় পর্যায়ের আবেদন বা পছন্দক্রম অনুযায়ী প্রথম বর্ষের ফলাফল 12-1-2023 প্রতিবার রাত আটটায় প্রকাশিত হবে।
পছন্দ অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশন ফলাফল 18 জানুয়ারি 2023 তারিখ বুধবার রাত আটটায় প্রকাশিত হবে । এবং তৃতীয় পর্যায়ে আবেদনের ফলাফল এছাড়াও তৃতীয় পর্যায়ের আবেদন ফল প্রকাশ 18 12 হাজার 23 বুধবার রাত 8 টায়।
তৃতীয় পর্যায় শিক্ষার্থীর নির্বাচন নিশ্চিত না করলে তৃতীয় পর্যায়ে নির্বাচন এবং আবেদন বাতিল হবে। কার্যক্রম শেষে পহেলা ফেব্রুয়ারি 2023 বুধবার হতে ক্লাস শুরু হবে।

একাদশ শ্রেণীর কলেজ ট্রান্সফার 2022

ভর্তি হওয়ার পর অনেকেই কলেজ থেকে ট্রান্সফার নিতে চান এর সকল শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারন অনেকেই পারিবারিক সমস্যার কারণে এবং অন্যান্য সমস্যার কারণে তাদের পড়ালেখার ক্ষতি হয়। তাই কাছের কোন কলেজে তারা ট্রানস্ফার নিয়ে পড়াশোনার সুযোগ পেতে চান। এই পদ্ধতি চালু রয়েছে আপনি যদি কলেজ থেকে ট্রানস্ফার নিতে চান তাহলে খুব সহজে ট্রানস্ফার নিতে পারবেন। কিন্তু ট্রান্সফারের সকল নিয়মগুলো আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট থেকে জেনে নিতে হবে। এবং এই বিষয়ে বিস্তারিত তথ্য যাতে আপনাদের অধ্যায়নরত কলেজ কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *