মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০-মাস্টার্স রুটিন ২০২৩

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০ (অনুষ্ঠিত ২০২৩ ) অবশেষে প্রকাশিত হলো। ২০২০ সালের এমএ,  এম এস এস, এমবিএ, এমএসসি ও এম মিউজ শেষ পর্ব পরীক্ষার সময়সূচি সম্পর্কিত বিজ্ঞপ্তি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০ সালের নিয়মিত/ অনিয়মিত, প্রাইভেট, গ্রেড উন্নয়ন ও সিজিপিএ উন্নয়ন এম এস এস, এমবিএ, এমএসসি ও এম মিউজ শেষ পর্ব আইসিটি সহ পরীক্ষা নিম্নোক্ত তারিখ ও সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। তাই ২০২০ সালে মাস্টার্স পরীক্ষার্থীরা তাদের পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হবে। কারণ আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৩তারিখ হতে মাস্টার্স শেষ পর্ব পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আপনার পরীক্ষার রুটিনটি ডাউনলোড করতে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০

ইতিমধ্যে আপনারা জানেন যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে মাস্টার্স ফাইনাল বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। যে সকল পরীক্ষার্থীরা মাস্টার্স শেষ পর্ব পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য এটি একটি সুখবর। কারণ দীর্ঘ প্রতীক্ষার পর মাস্টার্স ফাইনাল বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ২০২০ সালে যে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করার প্রস্তুতি গ্রহণ করছিলেন এবং বিভিন্ন কারণবশত তাদের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি অবশেষে তারা পরীক্ষায় অংশগ্রহণ করবেন আগামী ৯ ফেব্রুয়ারি ২০২৩তারিখ হতে। তাই মাস্টার্স পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী এখান থেকে ডাউনলোড করুন।

মাস্টার্স রুটিন ২০২৩

পরীক্ষা শুরুর তারিখ:- 9 ফেব্রুয়ারি ২০২৩  

পরীক্ষা শেষের তারিখ:- ২১ মার্চ ২০২৩

পরীক্ষা শুরুর সময়:- সময় দুপুর ১২.৩০

রুটিনে বর্ণিত তারিখ ও সময় অনুযায়ী মাস্টার্স পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেহেতু মাস্টার্স পরীক্ষা আগামী ফেব্রুয়ারির নয় তারিখ থেকে অনুষ্ঠিত হবে তাই শিক্ষার্থীদের হাতে আর বেশি সময় নেই। এ সকল শিক্ষার্থীরা এখনো আপনাদের রুটিন ডাউনলোড করতে পারেনি তারা সঠিক জায়গায় এসেছেন। কারণ আমাদের নোটিশ রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে আপনি মাস্টার্স রুটিন সহ অন্যান্য সকল পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারবেন। কারণ সকল পরীক্ষার রুটিন প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা আপডেট তথ্য আপনাদের সামনে প্রকাশ করি। তাই সকল আপডেট তথ্য পেতে এবং পরীক্ষার রুটিন পেতে আমাদের নোটিশ রেজাল্ট ওয়েবসাইটটি ভিজিট করুন।

মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার রুটিন ২০২৩

অনেকে জানিনা কিভাবে রুটিন ডাউনলোড করবেন তাই বিভিন্ন ওয়েবসাইটের ভিজিট করেন কিন্তু সঠিকভাবে আপনার পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারেন না। তাদের চিন্তার কোন কারণ নেই কারণ আমরা নোটিশ রেজাল্ট ওয়েবসাইটে সকল পরীক্ষার রুটিন এবং সঠিক তথ্যগুলো প্রকাশ করে থাকি। তাই যে কোন পরীক্ষার রুটিন অথবা প্রশ্ন সমাধান যে কোন প্রকার সুবিধা নোটিশ রেজাল্ট ওয়েবসাইট থেকে পাবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক রুটিন ডাউনলোড করার নিয়ম।

  • প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে নিচের লিংকে যান
  • https://www.nu.ac.bd/
  • এবার আপনার সামনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটটি ওপেন হবে
  • নিচে দেওয়া নোটিশ বোর্ডে যান
  • মাস্টার্স পরীক্ষার রুটিন পিডিএফ লিংকটিতে ক্লিক করুন
  • এবার আপনার সামনে একটি ডাউনলোড অপশন আসবে
  • ডাউনলোড অপশন এ ক্লিক করে রুটিনটি ডাউনলোড করুন

Routine PDF

২০২০ সালের মাস্টার্স রুটিন pdf

মাস্টার্স পরীক্ষায় যে সকল পরীক্ষার্থীরা অংশগ্রহণ করবেন তাদের জন্য পিডিএফ ফাইলটি আমরা এখানে আপলোড করেছি। যারা এখনো পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারেননি তারা নিচে দেওয়া পিডিএফ লিঙ্কটিতে ক্লিক করুন। পিডিএফ লিংকটি তে ক্লিক করার পরে ডাউনলোড অপশন আসবে উক্ত ডাউনলোড মাস্টার্স রুটিন ডাউনলোড করতে পারবেন। এবং রুটিন ডাউনলোড করতে আপনাকে অন্য কোন ওয়েবসাইটে যাবার প্রয়োজন পড়বে না। তাই আর দেরি না করে মাস্টার্স পরীক্ষার রুটিনটি এখান থেকে ডাউনলোড করে নিন।

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০

মাস্টার্স পরীক্ষার রুটিন ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ মাস্টার্স পরীক্ষা

  • পরীক্ষার কেন্দ্র ও তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে পাওয়া যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত কেন্দ্রে পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।
  • পরীক্ষার্থীদের প্রবেশপত্র কলেজের অধ্যক্ষ গণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে ডাউনলোড করে সংশ্লিষ্ট প্রার্থীদের মাধ্যমে বিতরণ করবে।
  • ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান ও তারিখ সময় পরে জানানো হবে।
  • ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার স্থান তারিখ ও সময় জেনে নেওয়ার দায়িত্ব সম্পূর্ণভাবে পরীক্ষার্থীদের
  • তথ্যপ্রযুক্তি আইসিটি অধিদপ্তর প্রদত্ত পরীক্ষার্থীদের রোল বিবরণী একটি কপি এবং কেন্দ্র বিভাবক কলেজে আদায়কৃত সমুদায় অর্থের পরীক্ষার্থী প্রতি তিনশত টাকা নির্ধারিত কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিতে হবে
  • পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণের ক্ষেত্রে সহ কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নাম রেজিস্ট্রেশন এবং পিতার নাম অবশ্যই যাচাই করে বিতরণ করবেন। শিক্ষার্থীদের একজনের প্রবেশপত্র অন্য জনের হাতে না যায় সে ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
  • পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত স্বাস্থ্য নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।
  • শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনে কর্তৃপক্ষের পূর্বা অনুমতি ক্রমে কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *