মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ [নিয়মিত]

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। তাই আজকে আমরা মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি সার্কুলার নিয়ে আলোচনা করব। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে মাস্টার্স ভর্তি আবেদন শুরু হয়েছে। যেসকল ভর্তি পরীক্ষার্থী ভর্তি হতে চান তারা আবেদন করতে পারবেন। তাই আপনি যদি মাস্টার্স ভর্তি পরীক্ষার্থী হন তাহলেআজকের এই সার্কুলার টি শুধু আপনার জন্য। কারণ ভর্তির সময় পেরিয়ে গেলে কোনো পরীক্ষার্থী আর ভর্তির সুযোগ পাবেন না। তাদের পরবর্তী বছরের জন্য অপেক্ষা করতে হবে। তাই সকল ভর্তি পরীক্ষার্থীরা বিজ্ঞপ্তিটি দেখুন এবং ভর্তি কার্যক্রম সম্পন্ন করুন।

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাস্টার্স প্রোগ্রামে ভর্তির আবেদন অনলাইনের মাধ্যমে গ্রহণ করা হবে। যেসকল ভর্তি পরীক্ষার্থীরা আবেদন করতে চান তারা 5 সেপ্টেম্বর 2022 বিকেল চারটা থেকে আবেদন করতে পারবেন। এবং আবেদনের সময়সীমা নির্ধারিত করে দেওয়া হয়েছে। তাই 20 সেপ্টেম্বর 2022 তারিখ রাত বারোটা পর্যন্ত পরীক্ষার্থীরা মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তির আবেদন করতে পারবেন। উক্ত সময়ের মধ্যে আগ্রহী প্রার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তাই আপনি যদি ভর্তি প্রার্থী হন তাহলে সময় নষ্ট না করে এখনি আপনার আবেদনটি সম্পন্ন করে নিন। এই নিবন্ধটিতে আবেদন সংক্রান্ত সকল বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

আগ্রহী প্রার্থীগণ আগামী ৫ সেপ্টেম্বর ২০২২ বিকাল চারটা থেকে ২০ সেপ্টেম্বর ২০২২ তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন পূরণ করতে হবে। এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অথবা সরাসরি ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। এবং ২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস আগামী ১৬ অক্টোবর ২০২২ তারিখ হতে অনুষ্ঠিত হবে।

মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি শর্তাবলী

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ ও তৎপরবর্তী সময়ে চার বছর মেয়াদি স্নাতক সমমান পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা এবং ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ২.৫ পরীক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবেন। তবে চার বছর স্নাতক সম্মান পরীক্ষায় পাস ডিগ্রীপ্রাপ্ত কোন শিক্ষার্থী ভর্তি কার্যক্রমে আবেদন করতে হবে না।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ সাল ও তৎপরবর্তী সময়ে প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত পরীক্ষায় সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫%  নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ৫ প্রাপ্ত এবং তৎসংশ্লিষ্ট তিন বছর মেয়াদী স্নাতক পাস নিয়মিত পরীক্ষায় ন্যূনতম ৪৫ নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  • এখানে উল্লেখযোগ্য যে উপরিউক্ত শর্তপূরণ সাপেক্ষে স্নাতক সম্মান ও প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত প্রথম পর্ব মাস্টার্স নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা শুধুমাত্র তাদের পঠিত বিষয় ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবেন।
  • জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় উত্তীর্ণ অথবা অন্য যে কোন প্রোগ্রামে বর্তমানে অধ্যায়নের পরীক্ষার্থী 2020 21 শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবেন না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শিক্ষাকার্যক্রমে আমি ভর্তি অধ্যায়নরত নই । দ্বৈত ভর্তির ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী ভর্তি বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত আমি মেনে নিতে বাধ্য থাকব মর্মে আবেদনকারী স্বাক্ষরিত একটি অঙ্গীকারনামা অনলাইনে আবেদনের স্ক্যান করে আপলোড করতে হবে। উক্ত শর্ত ভঙ্গ করে কোন পরীক্ষায় ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।
  • প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারী কোন তথ্য ছবি অসত্য ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে ওই আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

২০২০-২০২১ মাস্টার্স ভর্তি আবেদন করার নিয়ম

মাস্টার্স ভর্তি আবেদন অনলাইনের মাধ্যমে করতে হবে। অনলাইনে আবেদন করা খুবই সহজ। কিন্তু অনেকেই অনলাইনে আবেদন করতে হয় কিভাবে জানেন না। তাই আজকের এই নিবন্ধনে আবেদন করার নিয়ম গুলো প্রকাশ করা হয়েছে। তাই আপনি নিয়মগুলো অনুসরণ করে বাড়িতে বসেই আপনার আবেদনটি করতে পারবেন।

  • প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • অথবা এই লিঙ্কে যান
  • এবার আপনার কাছ থেকে চাওয়া তথ্য গুলো পূরণ করুন
  • অবশ্যই সঠিক তথ্য প্রদান করবেন
  • সকল তথ্য পূরণ পূর্বক সাবমিট বাটনে ক্লিক করুন
  • এবার সার্কুলার নিয়ম অনুযায়ী পেমেন্ট করুন
  • আপনার আবেদনটি হয়ে যাবে।

মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ

প্রিলিমিনারী মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি এখান থেকে ডাউনলোড করতে পারবেন। কারণ ভর্তি বিজ্ঞপ্তি এখানে পিডিএফ আকারে প্রকাশ করা হয়েছে। তাই ভর্তির সার্কুলার সংগ্রহ করার জন্য আপনাকে অন্য কোথাও যেতে হবে না। ভর্তি সার্কুলার এর উপরে ক্লিক করে খুব সহজেই আপনি ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করতে পারবেন। তাই ভর্তি বিজ্ঞপ্তি তে ক্লিক করুন এবং মুহূর্তে আপনি আপনার মাস্টার্স প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিন।
মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

 ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

মাস্টার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

  • ২০২০-২১ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের স্নাতক সম্মান  ও স্নাতক পাস ডিগ্রী মাস্টার্স নিয়মিত প্রথম পর্ব মাস্টার্স নিয়মিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর সি জি পি এ এর শতকরা হার অনুযায়ী মেধাক্রম নির্ধারণ করে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। যদি দুই বা ততোধিক আবেদনকারীর হয় সে ক্ষেত্রে তাদের মধ্যে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দিয়ে মেধাক্রমঃ প্রণয়ন করা হবে।
  • আবেদনকারীর যে কলেজ থেকে স্নাতক প্রিলিমিনারি টু মাস্টার্স প্রথম পর্ব নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা যদি ওই একই কলেজে প্রার্থিত বিষয়ে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে প্রাথমিক আবেদন করে থাকে সে ক্ষেত্রে এসকল আবেদনকারীদের অগ্রাধিকার দিয়ে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। পরবর্তীতে সংশ্লিষ্ট কলেজে বিষয় ভিত্তিক আসন শূন্য থাকলে সে ক্ষেত্রে আবেদনকারীদের মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দেওয়া হবে। শুধুমাত্র প্রথম মেধা তালিকা প্রণয়নের ক্ষেত্রে প্রযোজ্য।
  • ভর্তি কার্যক্রমের ফলাফল পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, কোটা ও রিলিজ স্লিপের মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে।

Leave a Comment

Your email address will not be published.