জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণীতে পাঠ্য দানকারী কলেজ সমূহ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণীর ভর্তির কার্যক্রম অনলাইনে প্রাথমিক আবেদন শুরু হতে যাচ্ছে। আগামী কাল থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হবে। আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে। এবং প্রাথমিক আবেদন ফিভার ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ নির্ধারিত মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ২০২৩ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

এ ভর্তি কার্যক্রমে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয়ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করা হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট এ নোটিশ অপশনের মাধ্যমে জানা যাবে। এছাড়াও আমাদের ওয়েব সাইটে প্রবেশ করে আপনি জেনে নিতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য যারা অনলাইনে সার্কুলার খুঁজছেন তাদের জন্য আর্টিকেলটি সুন্দরভাবে লেখা হয়েছে। এখান থেকে অনার্স ভর্তি ফরম পূরণ বিজ্ঞপ্তি সহ আবেদনের কার্যক্রম এবং আবেদনের সময়সীমা সকল বিস্তারিত তথ্য পূরণ করা যাবে। কারণ আজকের আর্টিকেলের মাধ্যমে এই সকল বিস্তারিত তথ্য এখানে আলোচনা করা হলো। আপনি যদি এই ওয়েবসাইটের প্রবেশ করে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো জেনে নিতে চান তাহলে অবশ্যই পড়বেন। এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো এখান থেকে জেনে নেবেন। ভর্তির যোগ্যতা অনলাইনে আবেদনের সময়সূচী। প্রথম মেধা তালিকা প্রকাশ সহ সকল বিস্তারিত তথ্য জানতে পুরো আর্টিকেলটি আপনাকে সুন্দর ভাবে করতে হবে।

অনার্স ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

বিশ্ববিদ্যালয়ের নাম জাতীয় বিশ্ববিদ্যালয়
ভর্তি বিজ্ঞপ্তি Pdf
আবেদন শুরু তারিখ
আবেদন শেষের তারিখ
ফলাফল প্রকাশিত তারিখ
প্রথম মেরিট লিস্ট
দ্বিতীয় মেরিট লিস্ট

অনার্সে আবেদনের জন্য অবশ্যই সকলের কিছু নিয়ম বিষয়ক তথ্য জানা প্রয়োজন।  কারণ যোগ্যতা ছাড়া আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন না। যারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে এ বিষয়ে তথ্য গুলো খুব সহজে সংগ্রহ করতে পারেন। আবেদন এর যোগ্যতা সহ ভর্তির সার্কুলার এর সকল তথ্য আমাদের ওয়েব সাইটে প্রকাশ করা হলো। এসএসসি পরীক্ষায় কত নম্বর প্রয়োজন। এইচএসসি পরীক্ষায় কত নম্বরের প্রয়োজন। আবেদন করতে কোন কোন তথ্য প্রয়োজন। এবং কোন ওয়েব সাইটে প্রবেশ করে আপনি অনলাইনে আবেদন করবেন সকল তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি  আবেদনের যোগ্যতা

বাংলাদেশে স্বীকৃত যেকোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২২/২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষা চতুর্থ বিষয়ে সহ ও ২০২০/২০২১ সালের এসএসসি/সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ কৃতজ্ঞ ভাবে নূন্যতম জিপিএ ৩.০ সহ উভয়ই পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.৫ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ও ব্যবসায়ী শাখা থেকে থেকে ২০২২/২০২৩ সালের এইচএসসি/সমমান পরীক্ষা চতুর্থ বিষয়ে সহ ও ২০২০/২০২১ সালের এসএসসি/সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ কৃতজ্ঞ ভাবে নূন্যতম জিপিএ ৩.০ সহ উভয়ই পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৭.০ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র ১. এইচএসসি, ভোকেশনাল ২. এইচ এস সি, বিজনেস ম্যানেজমেন্ট, ৩, ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা অনুচ্ছেদ 1 শর্ত পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মেধা তালিকা প্রণয়ন পদ্ধতি

আবেদনকারীদের এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপি এর ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে বিষয় ভিত্তিক মেধা তালিকা প্রণয়ন করে প্রথম বছর স্নাতক শ্রেণীতে বিষয় বরাদ্দ দেওয়া হবে।

একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর মেধাগ্রম এক হলে সে ক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীর চতুর্থ বিষয়সহ এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% প্রয়োজন হলে চতুর্থ বিশেষ্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত মোট নম্বর এর যথাক্রমে ৪০% ও ৬০% নিয়ে মেধা ক্রম প্রণয়ন করা হবে।

এ ভর্তি কার্যক্রম পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, শূন্য আসন সাপেক্ষে দ্বিতীয় মেধা তালিকা, বিশেষ কোটার মেধা তালিকা এবং প্রথম ও দ্বিতীয় স্লিপ এর মেধা তালিকার মাধ্যমে সম্পন্ন করা হবে। উল্লেখ্য যে, এ ভর্তি কার্যক্রমে আবেদন করার কোন সুযোগ থাকবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইনে আবেদন করার নিয়ম

অনার্স ভর্তির জন্য আবেদন করতে হলে আপনাকে যে সকল পদক্ষেপগুলো গ্রহণ করতে হবে সে বিষয়ে সম্পর্কে জানা উচিত। কারন আপনি যদি বিষয় সম্পর্কে না জানেন তাহলে অনলাইনে আবেদন করতে পারবেন না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হলে নিচে নিয়ম গুলো আপনার উপকারে আসবে। এবং নিচের ধাপগুলো অনুসরণ করে খুব সহজে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে পারেন। আমাদের ওয়েবসাইটের তথ্যগুলো পড়ে খুব সহজে এ বিষয়ে জানতে পারেন।

  • প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এডমিশন ওয়েব সাইটে যেতে হবে
  • এডমিশন ওয়েবসাইটে যেতেই লিঙ্কে যান
  • http://admission.nu.edu.bd/
  • এবার অনার্স এপ্লাই অপশনে ক্লিক করুন
  • আপনার এসএসসি ও এইচএসসি তথ্য প্রদান করুন
  • পরবর্তী অপশন নিয়ে যান এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো দিন
  • ছবি এবং সিগনেচার আপলোড করুন
  • আবেদন কপি প্রিন্ট আউট করুন।

nu-admission

Apply Now

অনার্স ভর্তি আবেদন ফি ২০২৪ বিজ্ঞপ্তি

২০২৩- ২০২৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষের ভর্তির জন্য যারা অনলাইনে আবেদন করছেন তাদের আবেদন ফি কত টাকা? কিভাবে প্রদান করবেন? আবেদন ফি কত টাকা এবং কিভাবে অনলাইনে আবেদন ফি প্রদান করবেন তারা নিজে দেখুন।  আবেদন এবং রেজিস্ট্রেশন ফি এর ধরন ও তথ্যগুলো নিচের ছকে দেওয়া হলো।

আবেদনকারী প্রতি প্রাথমিক আবেদন ফি  ২৫০ টাকা (জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ ১৫০ টাকা এবং কলেজের অংশ ১০০/- টাকা)

রেজিস্ট্রেশন ফি.

শিক্ষার্থী প্রতি রেজিস্ট্রেশন ফি ৪৫০ টাকা
শিক্ষার্থী প্রতিক ক্রীড়া ও সংস্কৃতি ফি ২০ টাকা
শিক্ষার্থী প্রতি বিএনসিসি ফি ৫ টাকা
শিক্ষার্থী প্রতি রোভার স্কাউট ফি ১০ টাকা
মোট:- ৪৮৫ টাকা
শিক্ষার্থী প্রতি ভর্তি বাতিল ফি ৭০০ টাকা
শিক্ষার্থী প্রতি ভর্তির পুন:বহাল ফি ৭০০ টাকা