প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২২-৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ফলাফল

আজ প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২২ অনলাইনের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা তাদের ফলাফল অনলাইনের মাধ্যমে এবং স্কুল প্রতিষ্ঠান গুলোর মাধ্যমে ফলাফল সংগ্রহ করতে পারবেন। তাছাড়া আজকের আর্টিকেলে আমরা প্রাইমারি বৃত্তি পরীক্ষার ফলাফল সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য নিয়ে এখানে আলোচনা করব। এছাড়াও অনেকেই অনলাইনের মাধ্যমে বৃত্তি পরীক্ষার ফলাফল খুঁজে থাকেন কিন্তু সঠিক তথ্য না জানার কারণে তারা ফলাফল সংগ্রহ করতে পারেন না। তাই সে সকল প্রার্থীদের জন্য আমরা ফলাফলগুলো কিভাবে পাবেন এবং কোন পদ্ধতিতে এগুলো ফলাফলগুলো মুহূর্তেই সংগ্রহ করতে পারবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা এখানে করা হয়েছে। তাই আর দেরি না করে পোস্টটি মনোযোগ সহকারে পড়ে আপনার ফলাফল টি সংগ্রহ করে নিন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

৩০ ডিসেম্বর ২০২২ তারিখে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয। বাংলাদেশের প্রতিটি জেলা উপজেলা ইউনিয়ন সকল পর্যায়ের প্রতিষ্ঠানগুলো থেকে বৃত্তি পরীক্ষায় হাজার হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেন এবং নির্ধারিত সময় ও তারিখ অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করে। 30 ডিসেম্বর 2022 তারিখ বেলা 10 টায় বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষায় 100 মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যে সকল ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা 100 মার্কের পরীক্ষার প্রশ্নপত্র পেয়েছেন এবং উক্ত প্রশ্নপত্র অনুযায়ী উত্তর প্রদান করেছেন। আজকের উক্ত বৃত্তি পরীক্ষার ফলাফল সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করব। তাই ফলাফল পেতে আমাদের সঙ্গে থাকুন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রেজাল্ট

পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ফলাফল

৩০ ডিসেম্বর ২০২২ প্রাথমিক বৃত্তি পরীক্ষা বাংলাদেশের প্রাইমারি প্রতিষ্ঠানগুলো থেকে প্রায় অধিকাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। যেহেতু এবছর বৃত্তি পরীক্ষা 12 বছরের বৃত্তি পরীক্ষা 12 বছর পর অনুষ্ঠিত হলো। বৃত্তি পরীক্ষায় এবছর অংশ নিয়েছে প্রায় ৫ লক্ষাধিক শিক্ষার্থী। কিন্তু 5 লক্ষাধিক শিক্ষার্থীদের মধ্যে যে সকল ছাত্র-ছাত্রীদের বৃত্তি পাবেন তারা দুটি ভাগে বৃত্তি পাবেন। একটি হলো ট্যালেন্টপুলে এবং অপরটি সাধারণ। এদের মধ্যে যারা ট্যালেন্টপুলে বৃত্তি পাবেন তাদের সংখ্যা প্রায় 33000 এবং সাধারণ গ্রেডে বৃত্তি পাবেন 49500 শিক্ষার্থী। উপযুক্ত সংখ্যা অনুযায়ী এ বছর বৃদ্ধির জন্য ছাত্র-ছাত্রীদের নেওয়া হবে এবং যে সকল ছাত্র ছাত্রীরা পরীক্ষায় উত্তীর্ণ হবেন শুধু তারাই এই সুবিধা ভোগ করতে পারবেন।

বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার তারিখ আজ। তাই পঞ্চম শ্রেণীতে যেসকল ছাত্রছাত্রীরা বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা তাদের বৃত্তির ফলাফল গুলো বিভিন্ন জায়গায় খুঁজছেন। কিন্তু অনেকেই জানেন না কীভাবে তাদের বৃত্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন। প্রথমেই বলে নেই আপনাদের বৃত্তি পরীক্ষার ফলাফল উপজেলা শিক্ষা অফিস হতে প্রতিটি স্কুল ভিত্তিক অনুযায়ী প্রতিটি স্কুলে পৌঁছে যাবে। সেখান থেকে বৃত্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। অথবা অনলাইনের মাধ্যমে আপনারা বৃত্তি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। কিন্তু অনলাইনের মাধ্যমে বৃত্তি পরীক্ষার ফলাফল পেতে আপনাকে যে পদ্ধতিটি অনুসরণ করতে হবে তা নিচে দেওয়া হল।

  • প্রথমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • http://www.dpe.gov.bd/
  • অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশের পর নোটিশ বোর্ডে জান
  • নোটিশ বোর্ডে বৃত্তি পরীক্ষার ফলাফল সম্পর্কিত নোটিশ দেখতে পাবেন
  • উক্ত নোটিশের ক্লিক করে আপনি বৃত্তি পরীক্ষার ফলাফল টি ডাউনলোড করতে পারবেন

৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষার রেজাল্ট২০২২

সকলউপযুক্ত পদ্ধতি অনুযায়ী সকলেই  শিক্ষার্থীরা তাদের ফলাফল ডাউনলোড করতে পারবেন। কিন্তু অনেকেই এভাবে ফলাফল পেতে অনেক সময় লেগে যেতে পারে। তাই প্রত্যেকটি বিভাগ অনুযায়ী অথবা অনুযায়ী যদি ফলাফল সংগ্রহ করতে চান তাহলে খুব সহজে আপনার ফলাফল টি ডাউনলোড করতে পারবেন। এবং খুব দ্রুততার সাথে আপনার ফলাফল টি পেয়ে যাবেন। তাহলে চলুন আর দেরি না করে প্রতিটি বিভাগ অনুযায়ী প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করার নিয়ম গুলো জেনে নেই। 

Result

ঢাকা বোর্ড প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফল তালিকা

ঢাকা বোর্ডের বৃত্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ঢাকা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশের পর নোটিশবোর্ড এ ক্লিক করতে হবে। এবং নোটিশ বোর্ডে ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পিডিএফ তালিকা প্রকাশ করা হয়েছে উক্ত তালিকাটি ডাউনলোড করে নিন। এবং সাধারণ বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পিডিএফ তালিকাটি উপরে ক্লিক করে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন। নতুন নিয়ম অনুযায়ী আপনি মুহূর্তেই আপনার ফলাফল টি ডাউনলোড করতে পারবেন তাই আর দেরি না করে এখুনি আপনার ছাত্র-ছাত্রীদের বৃত্তি পরীক্ষার ফলাফল তালিকাটি ডাউনলোড করে নিন।

উপরিউক্ত নিয়ম অনুযায়ী আপনি প্রত্যেকটি বোর্ডের বৃত্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে পারবেন। তাই অন্যান্য বোর্ডের বৃত্তি পরীক্ষার ফলাফল ডাউনলোড করার জন্য আপনাকে অন্য কোন পদ্ধতি অনুসরণ করার প্রয়োজন নেই। নিজ নিজ বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার বৃত্তি পরীক্ষার ফলাফল গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *