সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২- সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজের ভর্তি সার্কুলার অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা অনেকদিন থেকেই ভর্তির সার্কুলার অপেক্ষা করছেন। অবশেষে শিক্ষার্থীদের অপেক্ষার প্রহর শেষ হলো। যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করবেন? যারা সাত কলেজের সার্কুলার খুঁজছেন ? তারা ঠিক জায়গাতেই এসেছেন, আজ আমরা  ভর্তি সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা করব। dhaka 7 college admission ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি সার্কুলার ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। ভর্তি সার্কুলার অনুযায়ী যোগ্যতা আবেদনের সময়সীমা, পরীক্ষার তারিখঃ সকল বিষয় নিয়ে আমরা এই নিবন্ধনে বিস্তারিত আলোচনা করেছি। সার্কুলার সম্পর্কে বিস্তারিত জানতে নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন।

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ অর্থাৎ ১. ঢাকা কলেজ ২. সরকারি তিতুমীর কলেজ ৩. ইডেন মহিলা কলেজ ৪. বেগম বদরুন্নেসা সরকারি কলেজ ৫. কবি নজরুল কলেজ ৬. মিরপুর সরকারি বাংলা কলেজ ৭. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ  এর কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগসমূহ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণীর ভর্তির জন্য২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমান পর্যায়ে মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা কেবল আবেদন করতে পারবেন ।

7 college admission apply 2022 উচ্চ মাধ্যমিক বা সমমান মাধ্যমিক শাখা ব্যতীত অন্য যে কোন শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর কলা ও সামাজিক বিজ্ঞান ইনস্টিটিউট ভর্তি প্রক্রিয়ার অংশ নেওয়ার চেষ্টা করলে তার আবেদনকৃত অন্যান্য ইউনিটের প্রার্থীতা বাতিল বলে গণ্য করা হবে। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট বিষয়সমূহ অধ্যায়নের আগ্রহী অন্যান্য ইউনিটের প্রার্থীগণ নিজ নিজ ইউনিটের নির্দেশাবলী অনুসরণ করবে

৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসন সমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ , সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজ ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবে। উপর্যুক্ত কলেজসমূহের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগসমূহে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক(সম্মান) শ্রেণীর ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে। সংশ্লিষ্টদের সনদপত্র ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা হবে।

সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচি

ভর্তি তথ্য

আবেদন শুরুর তারিখ:  ১৫ জুলাই ২০২২

আবেদনের শেষ তারিখ: ৩১ জুলাই ২০২২

ফি: ৬০০ টাকা

প্রবেশপত্র ডাউনলোড শুরুর তারিখ: 

ভর্তি পরীক্ষার তারিখ: ১২, ১৯, ও ২৬ আগষ্ট ২০২২

 

১২ আগস্ট ২০২২ বিজ্ঞান অনুষদ ক ইউনিট, ১৯ আগস্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ খ ইউনিট, ২৬ আগস্ট ব্যবসায় অনুষদ ঘ ইউনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচি : সকাল ১০ টা থেকে ১১ টা ।

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ ও পরীক্ষা পদ্ধতি

পরীক্ষার সময়  ১  ঘন্টা
পরীক্ষা পদ্ধতি  Mcq
নম্বর ১০০ নম্বর
জিপিএ নম্বর(এসএসসি+এইচএসসি)  ২০ নম্বর
মাধ্যম  বাংলা ও ইংরেজি উভই
পাশ নম্বর ৪০ (আলাদা ভাবে পাশ করতে হবে না)
মাইনাস মার্কিং  নেই
ভর্তির সিট ঢাবি এলাকা

 

পরীক্ষার মানবন্টন

বাংলা (আবশ্যক) ২০
ইংরেজি (আবশ্যক) ২০
হিসাববিজ্ঞান (আবশ্যক) ২০
ব্যবসায় শিক্ষা (আবশ্যক) ২০
মার্কেটিং/ফিন্যান্স এন্ড ব্যাংকিং (যেকোনো একটি) ২০
মোট ১০০

৭ কলেজ ভর্তির আবেদন করার নিয়ম

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত 7 কলেজের আবেদনের জন্য প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশের জন্য এই লিংকে প্রবেশ করুন  collegeadmission.eis.du.ac.bd
  • আবেদনকারীর নাম, এস এস সি এইচ এস সি রোল নম্বর, রেজিস্ট্রেশন নাম্বার, পাশের সন এবং কোন বিষয়ে ভর্তি হতে চান সেই সব বিষয়ে লিস্ট এবং কোন কলেজে ভর্তি হতে চান সেগুলো দিতে হবে।
  • এবার আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের 300 * 300 এর ছবি এবং ৩০০*৮০ পিক্সেল এর স্বাক্ষর আপলোড করতে হবে।
  • এবার সোনালী ব্যাংকের শাখায় যোগাযোগ করে ভর্তি পরীক্ষার ফি জমা দিতে হবে

সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

 

PDF File  

৭ কলেজে ভর্তির যোগ্যতা

  1. ভর্তিচ্ছুক শিক্ষার্থী অবশ্যই 2016 থেকে 2019 সালের মধ্যে এসএসসি বা সমমান এবং 2021 সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  2. ইউনিট ভিত্তিক আবেদনের ক্ষেত্রে আলাদাভাবে কিছু যোগ্যতার চাওয়া হয়েছে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা সার্কুলার বর্ণিত রয়েছে অথবা নিচে দেখুন।
ইউনিট যোগ্যতা
বিজ্ঞান  এসএসসি ও এইচএসসি (চতুর্থ বিষয় সহ) মোট জিপিএ 7.00
কলা ও মানবিক এসএসসি ও এইচএসসি (চতুর্থ বিষয় সহ) মোট জিপিএ 6.00
বাণিজ্য এসএসসি ও এইচএসসি (চতুর্থ বিষয় সহ) মোট জিপিএ 6.50

 

ভর্তিচ্ছুক শিক্ষার্থীগণ উপরের নিয়ম গুলো অবশ্যই ভালোভাবে পড়ে নেবেন। এই নিবন্ধনে আমরা সাত কলেজ ভর্তি সম্পর্কে বিস্তারিত সকল বিষয়ে আলোচনা করেছি।  আশা করি, এখান থেকে খুব সহজেই আপনি আপনার সকল বিষয় জানতে পারবেন।

Leave a Comment

Your email address will not be published.