শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষা বৃত্তি ২০২২ প্রদান করছেন। এটি বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য একটি অনেক বড় পাওয়া। অনেক শিক্ষার্থী আছেন যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন। এবং পরিবারের অসচ্ছলতার কারণে তারা পড়াশোনায় ভালোভাবে মনোযোগী হতে পারেনা। প্রতিটা সময় তাদের পরিবারে অস্বচ্ছলতার হাতছানি লেগেই থাকে। তাই  মেধাবী শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি অনেকটা সফলতা বয়ে আনবে। শিক্ষাবৃত্তির ফলে অনেক শিক্ষার্থী তাদের পড়াশোনায় মনোযোগী হতে পারবেন। এবং পড়াশোনায় মনোযোগী হলে তারা খুব সহজে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন। তাই এই শিক্ষাবৃত্তি পরীক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করতে চলেছে।

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

ইসলামী ব্যাংক শিক্ষা বৃত্তি পাওয়ার জন্য পরীক্ষার্থীদের কিছু নিয়ম পালন করতে হবে। অবশ্যই এর জন্য পরীক্ষার্থীদের আবেদন এবং নিজের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। বাংলাদেশের সকল শিক্ষার্থী তার যোগ্যতা অনুযায়ী এই শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারেন। তাই যে সকল পরীক্ষার্থী এখনো শিক্ষা বৃত্তির জন্য আবেদন করেননি তারা খুব দ্রুত আবেদন করে ফেলুন। নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে না পারলে পরীক্ষার্থীরা শিক্ষার্থীরা পরবর্তীতে শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন না। তাই সার্কুলারে প্রকাশিত সময়ের মধ্যেই আবেদন সম্পন্ন করতে হবে। তাছাড়া পরবর্তীতে আবেদন গ্রহণযোগ্য হবে না।

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তির আবেদনের যোগ্যতা

শিক্ষা বৃত্তির আবেদন এর জন্য পরীক্ষার্থীদের বিভাগ অনুযায়ী যোগ্যতা ভিন্ন। তাই শিক্ষার্থীদের বিভাগ অনুযায়ী যোগ্যতা সম্পন্ন হতে হবে। বিভাগ অনুযায়ী যোগ্যতাসম্পন্ন হলে তবেই শিক্ষার্থী শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

বিভাগ বিভাগীয় শহর/সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠান সিটি কর্পোরেশন এলাকার বাইরে শিক্ষাপ্রতিষ্ঠান
বিজ্ঞান বিভাগ জি পিএ- ৫.০০ জি পিএ- ৪.৮০
অন্যান্য বিভাগ জিপিএ- ৪.৮০ জি পিএ- ৪.৫০

শিক্ষাবৃত্তি আবেদন পদ্ধতি

যে সকল শিক্ষার্থী শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে চান। তাদের অবশ্যই এই নিয়মগুলো ধাপে ধাপে পালন করে আবেদন করতে হবে। তাই কিভাবে আপনি শিক্ষা বৃত্তির আবেদন করবেন নিয়মগুলো এক নজরে দেখে নিন।

  • শিক্ষা বৃত্তির জন্য নির্ধারিত ফরম ডাউনলোড করে আবেদন করতে হবে। ৩ নম্বর পৃষ্ঠায় ক্রমিক নম্বর ২০ এ বর্ণিত প্রয়োজনীয় কাগজপত্র আবেদন ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে।
  • উপরের কোন একটি অসম্পূর্ণ থাকলে অথবা কোন প্রতিষ্ঠানটিকে বৃত্তিপ্রাপ্ত প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।
  • শিক্ষাবৃত্তির ক্ষেত্রে পিতা-মাতার মাসিক আয় ১৫,০০০/- হাজার টাকার বেশি হলে আবেদন করতে পারবেন না।
  • শিক্ষা বৃত্তির জন্য ফরমেট দেওয়া কোন তথ্য ভুল প্রমাণিত হলে বৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের বৃত্তি বাতিল করা হবে।
  • এবং বৃত্তি প্রদানের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য করা হবে।

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

আবেদন ফরম সংগ্রহ করুন PDF Download

শাহজালাল ইসলামী ব্যাংক শিক্ষাবৃত্তি পদ্ধতি

যে সকল পরীক্ষার্থী উপবৃত্তি পাবেন এবং কী পরিমান উপবৃত্তি পাবেন সে বিষয়টি জেনে নেওয়া যাক। শিক্ষা বৃত্তির জন্য চূড়ান্তভাবে বাছাইকৃত শিক্ষার্থী শিক্ষার স্তর এইচএসসি সময়কালে দুই বছর মাসিক বৃত্তি ২০০০/- টাকা করে পাবেন। প্রাথমিক অনুদান হিসেবে পার্থ উপকরণের জন্য এককালীন ৬০০০/- টাকা ও অনুষ্ঠানস্থলে আসা-যাওয়ার জন্য ১০০০/- টাকা প্রদান করা হবে।

আশা করি আজকের এই নিবন্ধটি থেকে আপনি অনেক উপকৃত হয়েছেন। আপনি যদি এই নিবন্ধটির থেকে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই নিবন্ধটির আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না। তাছাড়া শিক্ষা সম্পর্কিত সকল আপডেট  তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকুন।

Leave a Comment

Your email address will not be published.