ঢাকা বোর্ড এসএসসি বাংলা প্রশ্ন সমাধান ২০২৪

ঢাকা বোর্ড এসএসসি বাংলা প্রশ্ন সমাধান ২০২৪ এখানে প্রকাশ করা হলো. সারা বাংলাদেশ জুড়ে এসএসসি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হচ্ছে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ হতে। আজ ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ সারা বাংলাদেশ এর মোট আটটি শিক্ষা বোর্ড এর অধীনে বাংলা প্রথম পত্র পরীক্ষা টি অনুষ্ঠিত হচ্ছে। বাংলা প্রথম পত্র পরীক্ষায় যারা অংশগ্রহণ করেছেন তাদের অনেকেই আছেন যারা পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো অনলাইনের মাধ্যমে খুঁজে থাকেন। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে তারা তাদের প্রয়োজনীয় প্রশ্নের উত্তরগুলো সংগ্রহ করতে পারবেন। তাই আজকের আইডিকেলের মাধ্যমে আমরা যে বিষয় সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি তা প্রত্যেক এসএসসি শিক্ষার্থীদের জন্য উপকারী হবে। তাই আপনি যদি পরীক্ষার তথ্যগুলো সংগ্রহ করতে চান তাহলে অবশ্যই পুরো আর্টিকেলটি পড়ুন এবং আপনার প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করুন।

ঢাকা বোর্ড এসএসসি বাংলা প্রশ্ন সমাধান ২০২৪

সারা বাংলাদেশের অন্যান্য বোর্ডের চেয়ে ঢাকা বোর্ডের অধীনে  বেশি সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। আমরা আজকের আর্টিকেলের মাধ্যমে যে বিষয় সম্পর্কে আলোচনা করতে চাচ্ছি তা সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য। ২০২৪ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তাদের পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো কিভাবে পাবেন এবং কিভাবে পরীক্ষার প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করবেন এ বিষয় সম্পর্কিত তথ্যগুলো সুন্দরভাবে আপলোড করা হচ্ছে। তাই আপনি যদি এ বিষয়ে সম্পর্কে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি সুন্দরভাবে পড়বেন এবং আপনাদের যারা এসএসসি পরীক্ষার্থী আছেন তাদের প্রশ্নের উত্তর গুলো আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন।

২০২৩-২৪ এসএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্ন সমাধান

এসএসসি পরীক্ষায় থাকছে মোট ১০০ মার্কের প্রশ্ন। কারণ এবার ফুল সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় যারা অংশগ্রহণ করবেন তাদের মোট ১০০ মার্কের পরীক্ষা দিতে হবে। যার মধ্যে থাকছে ৭০ মার্ক লিখিত এবং ৩০ মার্ক এমসিকিউ পদ্ধতিতে। এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হলে যে প্রশ্নগুলো থাকে তা আমরা সুন্দরভাবে এখানে আলোচনা করব। কারণ একটি পরীক্ষায় এমসিকিউ পদ্ধতিতে মোট ক্ষতি প্রশ্নের বিপরীতে চারটি উত্তর দেওয়া থাকে। এবং তার মধ্যে থেকে একটি উত্তর খুঁজে তা প্রদান করতে হয়। এবং অনেকেই এই প্রশ্নের উত্তর প্রদান করতে গিয়ে ভুল উত্তর গুলো দিয়ে থাকেন। তাই সঠিক উত্তর কোনটি এবং কিভাবে আপনারা পরীক্ষায় প্রশ্নের উত্তরগুলো প্রদান করবেন এ বিষয় সম্পর্কিত তথ্য নিচে দেখুন। কারণ পিডিএফ আকারে প্রশ্ন সমাধান গুলো আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আলোচনা করেছি।

বাংলা পরীক্ষার প্রশ্ন উত্তর

২০২৩ সালে যারা এসএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন এবং ২০২৪ সালের এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করছেন তাদের প্রশ্নের উত্তর গুলো আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রদান করা হয়েছে। আমরা প্রত্যেকটি পরীক্ষার প্রশ্নের উত্তরগুলো তৎক্ষণাৎ আপলোড করার চেষ্টা করি। আপনি যদি  উক্ত পরীক্ষার একজন প্রার্থী হয়ে থাকেন এবং পরীক্ষার প্রশ্নের সমাধান আমাদের ওয়েবসাইট থেকে খুঁজে দেখেন তাহলে খুব সহযোগিতা পাবেন। কারণ প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তরসহ পিডিএফ আকারে ওয়েবসাইটের মাধ্যমে আপলোড করা হয়। আপনি যদি প্রশ্নের উত্তরগুলো খুঁজে পেতে চান তাহলে অবশ্যই পিডিএফ ফাইলকে আপনাকে ডাউনলোড করতে হবে। এবং পিডিএফ ফাইল ডাউনলোড করে আপনি লিখে নিতে পারবেন সকল প্রশ্নের উত্তর ও সমাধান।

PDF 

এসএসসি বাংলা এমসিকিউ পরীক্ষার প্রশ্ন সমাধান

আজকে অনুষ্ঠিত mcq পরীক্ষায় যারা অংশগ্রহণ করেছেন এবং তার উত্তর সংগ্রহ করতে চাচ্ছেন তারা উপরে দেওয়া লিংকে ক্লিক করে তাদের প্রয়োজনীয় প্রশ্নের pdf ফাইলটি পেতে পারেন। কারণ এখানে সুন্দরভাবে পরীক্ষার পিডিএফ আপলোড করা হলো। তাই যারা পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো আমাদের ওয়েবসাইট থেকে পেতে চান তারা সঠিক ওয়েবসাইট এসেছেন। কারণ বাংলা ৩০টি প্রশ্নের প্রশ্ন উত্তর সহ সুন্দরভাবে এখানে প্রদান করা হয়েছে। যারা পরীক্ষার প্রশ্নের উত্তরগুলো সংগ্রহ করতে চাচ্ছেন তারা অবশ্যই নিচে দেওয়া লিংকে ক্লিক করবেন। কারণ এসএসসি বিগত সালের প্রশ্ন সমাধান যারা অংশগ্রহণ করেছেন এবং পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করতে পারেনি তারা তাদের পরীক্ষার প্রশ্নগুলো আমাদের ওয়েবসাইট থেকে পাবেন।

ঢাকা বোর্ড এসএসসি বাংলা প্রশ্ন সমাধান


ঢাকা বোর্ড এসএসসি বাংলা প্রশ্ন সমাধান

বাংলা পরীক্ষার প্রশ্ন উত্তর

ওপরে আজকের পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো সুন্দর ভাবে আপলোড করা হয়েছে। তাই যারা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং পরীক্ষার প্রশ্ন উত্তর সহ সংগ্রহ করতে চাচ্ছেন তারা ইতিমধ্যেই ওপরে নিয়মটি অনুসরণ করে খুব সহজে আপনাদের প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। ভাই আপনি যদি উক্ত পরীক্ষার একজন পাঠিয়ে থাকেন তাহলে অবশ্যই আজকের আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপনার জন্য। পরীক্ষার প্রশ্নের উত্তর গুলো সংগ্রহ করা হলে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সঙ্গে আমাদের আর্টিকেলটি শেয়ার করবেন। এবং প্রত্যেককে প্রশ্নের সমাধান গুলো পেতে সহায়তা করবেন।