এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২- এস এস সি পরীক্ষার রুটিন ২০২২

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২ প্রকাশ করেছে মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা। ইতিমধ্যেই আপনারা জানেন যে এসএসসি রুটিন প্রকাশিত হয়েছিল 27 এপ্রিল 2020 তারিখে। উক্ত রুটিনে উল্লেখ্য তারিখ অনুযায়ী এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ ছিল 19 জুন 2022। সিলেটে বন্যার অবস্থা বিকট রূপ ধারণ করেছে। এর ফলে পুরো সিলেটবাসী একটি বিরাট সংকটের মধ্যে রয়েছেন। পুরো সিলেট অঞ্চল জুড়ে বন্যার কারণে মানুষ খাবার ছাড়াও পশুপাখি নিয়ে বিপদের মধ্যে রয়েছেন। এই পরিস্থিতিতে সিলেট অঞ্চলের শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করা সম্ভব নয়। তাই ১২ জুন ২০২২ এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। এবং জানানো হয় বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পরীক্ষার নতুন তারিখ প্রকাশ করা হবে।

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

শিক্ষার্থীরা তাদের এসএসসি পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। কারণ ইতিমধ্যে তারা অনেকটা সময় পার করে এসেছেন। এর ফলে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার প্রিপারেশনের জন্য অনেকটা সময় হারিয়ে ফেলছেন যার ফলে ভবিষ্যতে তাদের অনেক মূল্য দিতে হবে। দাফায় দাফায় পরীক্ষার তারিখ পরিবর্তন করা হচ্ছে। এদের শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির ক্ষেত্রে বিঘ্ন ঘটছে। এসএসসি শিক্ষার্থীরা তাদের পরীক্ষার জন্য সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারছেন না। তাই শিক্ষার্থীদের কথা ভেবে দ্রুত এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হলে শিক্ষার্থীর অনেক উপকার হবে।

রুটিন পিডিএফ ফাইল

এস এস সি পরীক্ষার রুটিন ২০২২

এসএসসি  নতুন রুটিন শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। বন্যা পরিস্থিতির নিয়ন্ত্রনে আসলেই এসএসসি পরীক্ষা রুটিন প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১০ জুলাই ২০২২ তারিখ মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আযহা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ঈদের ছুটি শেষ হলেই নতুন রুটিন প্রকাশিত হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা যায় ঈদের ছুটির পরে রুটিন প্রকাশিত হবে এবং তার কিছুদিনের মধ্যেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার রুটিন

নতুন প্রকাশিত রুটিনে পরীক্ষা সিলেবাস সংক্ষিপ্ত করা হবে কিনা সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে কোন নোটিশ পাওয়া যায়নি। সিলেবাস সংক্ষিপ্ত করা হলে শিক্ষার্থীরা সেই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অংশগ্রহণ করবেন। শিক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে আলোচনায় বসলেও পরবর্তী কোন সিদ্ধান্ত প্রকাশ করা হয়নি।  এসেছি পরীক্ষার সম্পর্কিত নতুন কোন নোটিশ প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইট থেকে আপনি পাবেন। শিক্ষা মন্ত্রণালয় থেকে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হওয়ার কোন সিদ্ধান্ত এখনো প্রকাশিত হয়নি।

আপনি কি এসএসসি পরীক্ষার রুটিন খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গাতে এসেছেন ‌‌। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি এসএসসি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য পাবেন। এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস/ এসএসসি পরীক্ষার রুটিন সহ অন্যান্য সকল তথ্য আমাদের এখানে পাবেন।

এসএসসি ২০২২ পরীক্ষার রুটিন

আপনি যদি এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করতে চান তাহলে আমাদের এই নিবন্ধনটি অবশ্যই ভালো করে পড়ুন। এ নিবন্ধনে আমরা এসেছি পরীক্ষার রুটিন প্রকাশ করেছি। নিচে রুটিন প্রকাশিত করা হয়েছে আপনি ওখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

নিচে ওপরে ক্লিক করে আপনার রুটিন টি দেখে নিন

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

 

এস এস সি পরীক্ষা ২০২২

২০২২ এসএসসি পরীক্ষায় প্রতিটি বিষয় পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘন্টা। এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে mcq এবং সৃজনশীল। mcq পরীক্ষা ও সৃজনশীল পরীক্ষার মাঝখানে বিরতি থাকবে না।

এসএসসি পরীক্ষা নির্দেশনাবলী

  • প্রতিটি পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর 30 মিনিট পূর্বে পরীক্ষার আসন গ্রহণ করতে হবে।

  • প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী প্রতিটি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সৃজনশীল ও এমসিকিউ পরীক্ষার মধ্যে থাকবে না।

  • পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কোন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

  • শিক্ষার্থীরা নিজ নিজ স্কুল থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। পরীক্ষা শুরু তিন থেকে সাতদিন পূর্ব থেকে স্কুল থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

  • পরীক্ষার্থীদের উত্তরপত্রে নিজ নিজ রোল নম্বর , রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি সতর্কতার সাথে বৃত্ত ভরাট করে পূরণ করতে হবে। উত্তরপত্রে কোন প্রকার ভাঁজ করা যাবে না।

  • এমসিকিউ এবং সৃজনশীল পরীক্ষায় পৃথক ভাবে পাশ করতে হবে।

  • রুটিনে উল্লেখিত তারিখ ও সময় অনুযায়ী উক্ত বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত তারিখ অনুযায়ী পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে উপস্থিত হয়ে অংশগ্রহণ করতে হবে।

  • পরীক্ষার্থী পরীক্ষার হলে কোন প্রকার ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবেন না।

  • কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তির পরীক্ষাকেন্দ্রে মোবাইল আনতে ও ব্যবহার করতে পারবেন না।

  • পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা সহ স্ব স্ব ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

উপরের নির্দেশনা বলী শিক্ষার্থীদের অবশ্যই মেনে চলতে হবে।

Leave a Comment

Your email address will not be published.