এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ পিডিএফ ডাউনলোড আজ ঘোষণা করা হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। পরীক্ষার আয়োজন করা হবে 2024 সালে। কর্তৃপক্ষের মতে, এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি 2024/মার্চ 2024-এ আয়োজন করা হবে। তাই সবাইকে এই পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। যদি কোন প্রার্থী এই তথ্য সম্পর্কে জানেন না তবে তাকে এই নিবন্ধটি পড়তে হবে। আজ আমরা রুটিনের তথ্য নিয়ে আলোচনা করব। রুটিন প্রকাশিত হবে সকল প্রার্থী আমাদের ওয়েবসাইট থেকে তাদের রুটিন সংগ্রহ করতে পারবেন। তাই এটি আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যদি আপনি এসএসসি পরীক্ষার্থী হন। আপনার রুটিন ডাউনলোড করার জন্য আপনাকে সঠিকভাবে নিবন্ধটি পড়তে হবে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষা নির্মিত সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। রুটিনে উল্লেখিত সময়ে ও তারিখ অনুযায়ী নির্ধারিত কেন্দ্র সকল পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারা বাংলাদেশে একই সময় সকল বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই যারা এসএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন তাদের প্রত্যেকের রুটিন সংগ্রহ করাটা অত্যন্ত জরুরী। কিভাবে রুটিন সংগ্রহ করবেন এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা রুটিন সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটের প্রকাশ করব। আশা করি আর্টিকেলটি পড়ে খুব সহজে আপনি এ বিষয়ে সম্পর্কিত তথ্যগুলো বুঝে নিতে পারবেন। এবং অনলাইন থেকে আপনার রুটিন সংগ্রহ করতে পারবেন।

এসএসসি পরীক্ষার তারিখ এবং সময়সূচী

সকল বোর্ড পরীক্ষার রুটিন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর মাধ্যমিক প্রকাশ করা হয়। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় যারা অংশগ্রহণ করবেন তাদের সকল রুটিন গুলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়। এছাড়াও বাংলাদেশের যে নয়টি বোর্ড রয়েছে সেই বোর্ডের নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে রুটিন গুলো দেখানো হয়। কিন্তু রুটিন গুলো কিভাবে সংগ্রহ করবেন এ বিষয়ে সম্পর্কে অনেকেই জানেন না। সকল প্রার্থীরা যাতে নয়টি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রুটিন পিডিএফ সংগ্রহ করতে পারেন সে বিষয়ে সম্পর্কিত তথ্য গুলো সুন্দরভাবে আলোচনা করব। আশা করি আপনি খুব সহজে আর্টিকেলটি পড়ে আপনার রুটিনটি অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন।

SSC Routine 2024

এস এস সি রুটিন ডাউনলোড করার নিয়ম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত সময়সূচি অনুযায়ী জানা যায় আগামী ফেব্রুয়ারি ২০২৪ তারিখে এসএসসি পরীক্ষার অনুষ্ঠিত হতে পারে। সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য উঠে আসে। এবং এসএসসি পরীক্ষা শেষ হবে মার্চ ২০২৪ তারিখে। এবছর এসএসসি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে সকাল ১০ঃ ০০ থেকে ১১:৩০ মিনিট পর্যন্ত। যারা আগামীতে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা অনেকেই পরীক্ষা সম্পর্কিত অনেক তথ্য জানেন না। তারা আমাদের ওয়েবসাইট থেকে সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন সম্পর্কিত তথ্য এবং অন্যান্য বিস্তারিত সহজে জেনে নিতে পারেন। তাই আর দেরি না করে পুরো আর্টিকেলটি পড়ে এ বিষয়ে সম্পর্কে তথ্য জানুন।

সকল বোর্ড এসএসসি রুটিন ২০২৪

বাংলাদেশে মোট শিক্ষা বোর্ড রয়েছে ১১ টি। ১১ টি শিক্ষা বোর্ডের মধ্যে নয়টি শিক্ষা হলো জেনারেল এবং একটি রয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড একটি ভোকেশনাল /টেকনিক্যাল শিক্ষা বোর্ড। শিক্ষার্থীরা এই বোর্ডগুলোর অধীনেই পরীক্ষায় অংশগ্রহণ করেন। পরীক্ষায় অংশগ্রহণের জন্য আপনাকে যে বিষয় সম্পর্কে জানা উচিত এবং রুটিন কিভাবে সংগ্রহ করবেন এ বিষয়ে সম্পর্কেও জানা উচিত। যেহেতু নয়টি বোর্ডের পরীক্ষার রুটিন একই। কিন্তু অনেকেই ভাবতে পারেন যে অন্য দুটি বোর্ডের পরীক্ষার রুটিন একই কিনা। অন্য দুটি বোর্ডের পরীক্ষার রুটিন একই কিন্তু যাদের সাবজেক্ট ভিন্ন রয়েছে তাদের রুটিনটি কিছু বিভিন্ন হতে পারে। তাই রুটিন সম্পর্কে যারা সঠিক তথ্য জানেনা তারা এখান থেকেই রুটি সংগ্রহ করতে পারেন।

SSC-Routine-2024-PDF-1

২০২৪ এসএসসি রুটিন পিডিএফ ডাউনলোড

অনলাইন থেকে এসএসসি রুটিন সংগ্রহ করা অত্যন্ত সহজ একটি বিষয়। রুটিন সংগ্রহ করার জন্য আপনার প্রথমে জানা উচিত যে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। কিন্তু এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন অনেকেই আছেন যারা তাদের বোর্ড এবং কোন মন্ত্রণালয় অথবা কোন ওয়েবসাইটে প্রবেশ করলে রুটিন পাবেন এ বিষয়ে সম্পর্কে জানেন না। তারা গুগলে অনেকে সার্চ করে থাকেন তাদের বোর্ড সম্পর্কে এবং তারা রুটিন সংগ্রহ করতে চান। আজকের আর্টিকেল এর মাধ্যমে রুটিন সংগ্রহের জন্য আপনাকে অন্য কোথাও যেতে হবে না। নিচে বোর্ডের নাম সহ আমরা রুটিন গুলো প্রকাশ করেছি। আশা করি খুব সহজেই রুটিনটি সংগ্রহ করতে পারবেন আমাদের এই ওয়েবসাইট থেকে। তাই যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের জন্য রুটিন সংগ্রহ করতে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন। এবং দ্রুত আপনার এসএসসি পরীক্ষার রুটিনটি সংগ্রহ করে নিন।

SSC-Routine-2024-PDF-2

বিস্তারিত নিয়ম

  • পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর ৭ দিন পূর্ব থেকে সংগ্রহ করতে পারবেন।
  • সকল পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে আসন গ্রহণ করতে হবে।
  • পরীক্ষার তারিখ ও সময়সূচি অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • প্রথমে বহুনির্বাচনী পরে সৃজনশীল রচনামূলক পরীক্ষায অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোন বিরতি থাকবে না।
  • পরীক্ষার্থীরা পরীক্ষার হলে কোন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।
  • পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  •  পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রে ওএমআর ফর্মে তাদের পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে বৃত্ত  পূরণ করে পূরণ করবেন ।