ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি

ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২

ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২ আবেদন শুরু হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের জন্য সুখবর। কারণ এসএসসি শিক্ষাবৃত্তি আবেদন শুরু হয়েছে। যে সকল মেধাবী ছাত্র-ছাত্রীরা রয়েছেন তারা শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক তার শিক্ষাবৃত্তি কর্মসূচির আওতায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যায়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। এই ধারাবাহিকতায় 2022 সালে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষার্থী, শিক্ষা ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী নিম্নবর্ণিত যোগ্যতাসম্পন্ন ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অনলাইনে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে। নির্ধারিত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা নিচে দেখুন।

ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি ২০২২

এবছর এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা যেসকল যোগ্যতা অনুযায়ী ডাচ বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি আবেদন করতে পারবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা এখানে দেওয়া হয়েছে। এছাড়াও শিক্ষার্থীর যোগ্যতা অনুযায়ী শিক্ষার্থীদের আবেদন করতে হবে। সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত এবং শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত যোগ্যতা অনুযায়ী আবেদন করতে হবে। জেলাশহর এলাকার অন্তর্গত স্কুল/ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত যোগ্যতা। এবং গ্রামীণ/অনগ্রসর অঞ্চলের অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নির্ধারিত যোগ্যতা অনুযায়ী অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। আগামী 30 নভেম্বর 2022 তারিখ হতে অনলাইনের মাধ্যমে আবেদন শুরু হবে এবং আবেদনের শেষ তারিখ 25 ডিসেম্বর 2022।

এসএসসি শিক্ষা উপবৃত্তি আবেদনের যোগ্যতা ও বৃত্তির পরিমাণ

নির্ধারিত যোগ্যতা ও ব্যাংক কর্তৃক নির্ধারিত পরিমাণ বৃত্তি প্রদান করা হবে। উর্ত্তীর্ণ প্রার্থীরা ডাচ-বাংলা ব্যাংক কর্তৃক নির্ধারিত পরিমাণ বৃদ্ধি গ্রহণ করতে পারবেন। কিন্তু শিক্ষা বৃত্তির জন্য অবশ্যই তাদের যোগ্যতা পূরণ করতে হবে। তাদের মধ্যে ভাগ্যবান শিক্ষার্থীরা শিক্ষা বৃত্তির সুযোগ পাবেন। এখানে শিক্ষাবৃত্তির নূন্যতম যোগ্যতা এবং সময়কাল দেওয়া হল।

ন্যূনতম সিজিপিএ (চতুর্থ বিষয় ব্যতীত) সকল গ্রুপের জন্য
শিক্ষা স্তর সিটি কর্পোরেশনের এলাকার অন্তর্গত স্কুল/ শিক্ষা প্রতিষ্ঠান জেলা শহর এলাকার অন্তর্গত স্কুল/ শিক্ষাপ্রতিষ্ঠান গ্রামীণ/ অনগ্রসর অঞ্চলের অন্তর্গত স্কুল/শিক্ষা প্রতিষ্ঠান
এসএসসি/ সমমান 5.00 5.00 4.83

শিক্ষা উপবৃত্তির পরিমাণ ও সময়কাল এবং বৃত্তির আবেদনের তারিখ

শিক্ষার স্তর সময়কাল মাসিক বৃত্তির টাকা পার্থ উপকরণের জন্য পোশাক পরিচ্ছদের জন্য
এইচএসসি দুই বছর 2,500/- 2,500/- 1,000/-
  • আবেদন শুরুর তারিখ: 30 নভেম্বর 2022
  • আবেদনের শেষ তারিখ: 25 ডিসেম্বর 2022
  • ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ: 29 ডিসেম্বর 2022
  • প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের ডাচ-বাংলা ব্যাংক এর উপরিক্ত ওয়েব সাইট থেকে primray Slection Letter এবং প্রদত্ত নির্দেশিকার প্রিন্ট কপি সহ সকল কাগজপত্র সত্যতা যাচাইয়ের জন্য ডাচ বাংলা ব্যাংকের যেকোন শাখা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখ: 1-জানুয়ারি 2023 থেকে 19 জানুয়ারি 2023
  • চূড়ান্ত ফলাফল প্রকাশ: পরবর্তী পত্রিকা এবং ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

অনলাইনে শিক্ষাবৃত্তি আবেদনের নিয়ম

যে সকল প্রার্থীর আবেদন করতে চান তারা অনলাইনের মাধ্যমে শিক্ষা বৃত্তির জন্য ডাচ বাংলা ব্যাংকে আবেদন করতে পারবেন। কিন্তু কিভাবে আবেদন করব সে বিষয়ে বিস্তারিত তথ্য যদি আপনি না জানেন তাহলে আবেদন করতে আমার অনেক অসুবিধা হতে পারে। তাই আপনাদের সামনে আমরা আবেদনের সকল বিস্তারিত নিয়ম গুলো তুলে ধরেছি। এবং কি কি প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রয়োজন হবে সে বিষয়ে উল্লেখ করা হয়েছে।

  • ডাচ-বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে
  • অনলাইনে আবেদন করতে ডাচ বাংলা ব্যাংকের এই ওয়েবসাইটে যেতে হবে
  • https://app.dutchbanglabank.com/DBBLScholarship
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি স্ক্যান কপি
  • আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি
  • এসএসসি/সমমান পরীক্ষার নম্বরপত্র প্রশংসাপত্রের স্ক্যান কপি

উপযুক্ত প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে খুব সহজেই আপনি অনলাইনে আপনার আবেদন কার্য সম্পন্ন করতে পারবেন।

ডাচ-বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি

ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি নিয়মাবলী

  • যেসব ছাত্রছাত্রী সরকারি বৃত্তি ব্যতীত অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তারা ডাচ-বাংলা ব্যাংকের শিক্ষাবৃত্তি জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • গ্রামীণ/ অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃদ্ধির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং বৃদ্ধির শতকরা 50 ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।
  • 2022 সালের এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আগ্রহী ও উপযুক্ত যোগ্যতাসম্পন্ন ছাত্র-ছাত্রীদেরকে অনলাইনে এই https://app.dutchbanglabank.com/DBBLScholarship/ ঠিকানায় নিম্নোক্ত যুক্তিসহ আবেদন করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

আজকের এই আর্টিকেলের বাংলাদেশের এসএসসি পরীক্ষার্থীদের ডাচ-বাংলা ব্যাংক শিক্ষা বৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য সহ আলোচনা করা হলো। যে সকল পরীক্ষার্থীরা এস এস সি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং যোগ্য প্রার্থী বলে বিবেচিত হয়েছেন। তারা অনলাইনের মাধ্যমে শিক্ষা বৃত্তির জন্য আবেদন সম্পন্ন করতে পারেন। আজকের এই আর্টিকেলটি শিক্ষা বৃত্তি আবেদনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং এই আর্টিকেলটি পড়ে খুব সহজে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে পারবেন। আপনি যদি আজকের এই আর্টিকেলটি থেকে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *