স্বাস্থ্য সাথী কার্ড চেক

স্বাস্থ্য সাথী কার্ড চেক পদ্ধতি – স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করার পদ্ধতি

স্বাস্থ্য সাথী কার্ড চেক পদ্ধতি এখানে দেখুন। স্বাস্থ্য সাথী কার্ড একটি গুরুত্বপূর্ণ কার্ড। এটি বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা হিসেবে এই কাজটি প্রদান করা হয়। এই কার্ডের মাধ্যমে নাগরিক অনেক সুবিধা পেয়ে থাকেন। তাই আজকে আমরা স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বিস্তারিত আলোচনা করব। কিভাবে আপনি আপনার স্বাস্থ্য সাথী কার্ড ডাউনলোড করবেন। অথবা অনলাইনের মাধ্যমে কিভাবে স্বাস্থ্য সাথী কার্ড করবেন। এসকল বিষয় নিয়ে আজকের এই নিবন্ধন। তাই আপনি যদি স্বাস্থ্য সাথী কার্ড সম্পর্কে বিস্তারিত জানতে চান ও ডাউনলোড করার নিয়ম গুলো জেনে নিতে চান  তাহলে নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন।

স্বাস্থ্য সাথী কার্ড চেক পদ্ধতি

আজকে আমরা স্বাস্থ্য সাথী কার্ড এর সুবিধা এবং কিভাবে ডাউনলোড করবেন সে নিয়ে বিস্তারিত আলোচনা করব। যেহেতু এখন স্বাস্থ্য সাথী কার্ড অনলাইন এর মাধ্যমে সকল কার্যক্রম হয়ে থাকে।  তাই এই কার্ড সম্পর্কে সকলের জেনে রাখা উচিত। এই নিবন্ধটির থেকে স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করার পদ্ধতি, কার্ড ডাউনলোড করার পদ্ধতি এবং কি কি কাগজপত্র প্রয়োজন হয় সকল বিষয় জানতে পারবেন। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে বিনামূল্যে উন্নত মানের স্বাস্থ্যপরিসেবা প্রত্যেক নাগরিককে দেওয়ার লক্ষ্যে মুখ্যমন্ত্রী স্বাস্থ্য সাথী কার্ড এর ব্যবস্থা প্রচলন করেছেন। এর ফলে অনেক গরিব পরিবারগুলো নিজেদের জীবন স্বাবলম্বী সুবিধা ভোগ করতে পারছেন।

স্বাস্থ্য সাথী কার্ড আবেদন পদ্ধতি দেখুন

আবেদন করার পূর্বে অবশ্যই আমাদের স্বাস্থ্য সাথী কার্ড সম্পর্কে জানা উচিত। আসলে এই কার্ডটি কি? অনেকেই জানেন না এই কার্ডটি কি কাজে ব্যবহৃত হয় এবং আবেদন কিভাবে করতে হয়। স্বাস্থ্য সাথী কার্ড টি হল একটি চিকিৎসাসেবা পদ্ধতি। এই কার্ডটি থেকে নাগরিকরা বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারেন। তাই এটা কি চিকিৎসা কার্ড ও বলা যেতে পারে।

স্বাস্থ্য সাথী কার্ড যে সমস্ত পরিবারে থাকবে তাদের বিনামূল্যে পরিবারপিছু সরকারিভাবে বছরে 5 লক্ষ টাকা চিকিৎসা সুবিধা গ্রহণ করতে পারবেন। পশ্চিমবঙ্গে ও ভিন্ন রাজ্যে এই কার্ডটি মেলে। তাছাড়া প্রায় 15000 হাসপাতাল রয়েছে যেখানে এই কার্ডটি ব্যবহার করা যাবে। সুবিধাভোগীরা একটি যেকোনো চিকিৎসা কেন্দ্রে ব্যবহার করতে পারবেন। তাই যারা স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করতে চান? কিভাবে আবেদন করবেন? ও আবেদন করার নিয়ম সকল বিষয় সম্পর্কে বিস্তারিত নিচে দেখুন।

স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করার পদ্ধতি Link

অনলাইনে স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করা খুবই সহজ। কিন্তু অনেকে জানিনা কিভাবে স্বাস্থ্য সাথী কার্ড এর আবেদন করবেন। তাই আপনি যদি এই নিবন্ধটির মনোযোগ সহকারে পড়েন তাহলে খুব সহজে স্বাস্থ্য সাথী কার্ড এর আবেদন করতে পারবেন।

Swasthya

  • প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে
  • অথবা এই লিঙ্কে যান https://accounts.swasthyasathi.gov.in
  • এরপর Online Application  for Swasthosathi তে ক্লিক করুন
  • এবার পরবর্তী পেজে মোবাইল দিয়ে লগইন করুন
  • এবার নাম ও ঠিকানা লিখুন
  • এখন মোবাইল নাম্বার, এবং আধার কার্ড নাম্বার বসান
  • যাদের নামে কার্ড লিঙ্ক করতে চান পরিবারের 11 করে সকল নাম যুক্ত করুন
  • এবং সকল তথ্য সঠিক থাকলে সাবমিট বাটনে ক্লিক করুন
  • এবার একটি Successfully Registration নাম্বার পেয়ে যাবেন তাদের স্ট্যাটাস চেক করতে পারবেন।র্

#আবেদন প্রক্রিয়া চলমান রয়েছে। তাই যে সকল প্রার্থীরা এখনো তাদের স্বাস্থ্য সাথী কার্ড আবেদন করেননি এখনই আবেদন করে ফেলুন। আপনি যদি এখন আবেদন না করেন তাহলে পরবর্তীতে আবেদনের সময় পেরিয়ে গেলে আর আবেদন করতে পারবেন না। তাই আর সময় নষ্ট না করে আবেদন করে ফেলুন।

Apply Now

স্বাস্থ্য সাথী কার্ড চেক করার পদ্ধতি অনলাইন

অনলাইনের মাধ্যমে স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখা খুবই সহজ। কিন্তু স্ট্যাটাস খোর জন্য আপনাকে কিছু নিয়ম জানা প্রয়োজন। কারণ আপনি যদি নিয়মগুলো না জানেন তাহলে আপনার স্ট্যাটাসটি দেখতে পারবেন না। তাহলে চলুন আর দেরি না করে জেনে নিন কিভাবে আপনার স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখবেন।

  • প্রথমে অনলাইনে স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখার জন্য অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • অফিশিয়াল ওয়েবসাইটে যেতে এই লিংকটিতে https://data.swasthyasathi.gov.in  ক্লিক করতে পারেন। অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে দেখতে পাবেন Find your name এই অপশনে ক্লিক করুন ।
  • স্বাস্থ্য সাথী কার্ড চেক পদ্ধতি এখন আপনাকে মোবাইল নম্বরটি দিতে হবে। যে মোবাইল নম্বরটি আপনি স্বাস্থ্য সাথী প্রকল্পের আবেদন করার সময় ব্যবহার করেছিলেন। উক্ত মোবাইল নাম্বারটি লিখুন তারপর Find name   অপশনটিতে yourself এ ক্লিক করুন।
  • স্বাস্থ্য সাথী কার্ড চেক পদ্ধতি এবার আপনি Block name লিখুন এবার নিচে থাকা Gp Name  : লিখুন এবং এবার Village name (গ্রামের নাম) : লিখুন । সকল তথ্য পূরণ করা হলে Submit বাটনে ক্লিক করে স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখে নিন।

# উপরের বর্ণিত নিয়মগুলো অনুসরণ করে আপনি স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখে নিতে পারেন। আশাকরি উপরের নিয়ম গুলো খুব সহজে আপনি বুঝতে পারবেন এবং আপনার স্বাস্থ্য সাথী কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

Check Link

স্বাস্থ্য সাথী কার্ডের আবেদন যোগ্যতা ও প্রয়োজনীয় কাগজপত্র

স্বাস্থ্য সাথী  কার্ডের আবেদনের জন্য যে সকল ডকুমেন্ট প্রয়োজন সেগুলো খুবই স্বল্প। কয়েকটি তথ্য অনুসরন করে খুব সহজেই আপনি আবেদন করতে পারবেন।

  1. আধার কার্ড
  2. খাদ্যসাথী রেশন কার্ড
  3. মোবাইল নম্বর

ওপরের প্রয়োজনীয় ডকুমেন্ট থাকলে আপনি স্বাস্থ্য সাথী কার্ড এর আবেদন করতে পারবেন। চলুন এবার দেখে নেওয়া যাক কি কি যোগ্যতার প্রয়োজন আবেদন করতে।

  1. যে সকল প্রার্থীর স্বাস্থ্য সাথী কার্ড নেই তারা এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
  2. পরিবারের এমন কোন সদস্য যদি কোন রকম হেলথ স্কিম রাজ্য বা কেন্দ্রীয় সরকার দ্বারা না পেয়ে থাকে, সেই সকল ব্যক্তি আবেদন করতে পারবেন।
  3. তাছাড়া সরকার বা সরকারি সংস্থা থেকে বেতন পান অথচ কোনরকম চিকিৎসা সুবিধা পান না ওই সকল পরিবার ও স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করতে পারবেন। উপরের এই যোগ্যতাগুলো থাকলে আপনি স্বাস্থ্য সাথী কার্ড এর জন্য আবেদন করতে পারবেন

Leave a Comment

Your email address will not be published.