ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার নিয়ম – ট্রেনের টিকিট

ট্রেনের টিকিট কাটার নিয়ম জেনে নিন। বাংলাদেশের সবচেয়ে আরামদায়ক পরিবহন হল ট্রেন। প্রতিদিন হাজার হাজার মানুষ ট্রেনে করে বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকেন। প্রতিদিন হাজারো মানুষ তাদের গন্তব্যস্থলে পৌঁছান ট্রেন ভ্রমণের মাধ্যমে। তাছাড়া আমরা বলতে পারি, ভ্রমণের জন্য সবচেয়ে নিরাপদ পরিবহন হল ট্রেন। তাই আজকে আমরা ট্রেনের টিকিট সম্পর্কে আলোচনা করব। ট্রেনে ভ্রমণের জন্য অনেকেই টিকিট খুঁজে থাকেন। কিন্তু তারা টিকিট পাওয়ার নিয়ম না জানার কারণে সময়মতো টিকিট বুকিং দিতে পারেন না এবং অনেকেই পরবর্তী সময়ে আর ট্রেনের টিকিট পান না। তাই কিভাবে আপনারা বাড়িতে বসে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং দিতে পারবেন আজ আমরা সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকিট খুঁজে থাকেন তাহলে এই নিবন্ধটি আপনার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

বর্তমানে অনেকেই জানেন না যে কিভাবে অনলাইনে টিকিট বুক করবেন। অনলাইনের মাধ্যমে টিকিট বুকিং খুবই সহজ পদ্ধতি। তাই কিছু নির্দেশনা অনুসরণ করলে আপনি ঘরে বসে আপনার ট্রেনের টিকিট বুকিং দিতে পারেন। এজন্য আপনার কোথাও যেতে হবে না। মোবাইল এর মাধ্যমে অথবা কম্পিউটার এর মাধ্যমে আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার টিকিট বুকিং দিতে পারবেন।

কিন্তু ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে কিছু নির্দেশনা অনুসরণ করতে হবে। ই টিকিট বর্তমানে বাংলাদেশ রেলওয়ে অফিশিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইটে আপনার একটি একাউন্ট খুলতে হবে। তাহলে খুব সহজেই আপনি আপনার ট্রেনের টিকিট বুকিং দিতে পারবেন।

ট্রেনের টিকিট একাউন্ট করার নিয়ম

অনলাইনে টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে একটি একাউন্ট ওপেন করতে হবে। কিন্তু এজন্য কিছু নিয়মাবলী রয়েছে। নিচে আমরা এ সম্পর্কে সকল নিয়ম প্রকাশ করেছি। এ নিয়মগুলো অনুসরণ করে আপনার অ্যাকাউন্টটি তৈরি করুন।

প্রথমে আপনাকে বাংলাদেশ রেলওয়ে টিকিট অফিশিয়াল ওয়েবসাইট eticket.railway.gov.bd এ প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশের পর উপরের মত আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন। এই ওয়েবসাইটটি হল বাংলাদেশের টিকিট বিক্রির ওয়েবসাইট।

ট্রেনের টিকিট কাটার নিয়ম

এবার আপনাকে এই ওয়েবসাইটে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন এর জন্য প্রথমে আপনি ওয়েব সাইটের উপরে হেডিং এ দেখুন রেজিস্টার নামে একটি অপশন রয়েছে। অপশনে ক্লিক করুন ।

এখন আপনার পুরো নাম, আপনার মোবাইল নাম্বার , ইমেইল এড্রেস,  পাসওয়ার্ড , আইডেন্টিফিকেশন টাইপ, আইডেন্টিফিকেশন নাম্বার, এবং পোস্টাল কোড দিন, নিচে আপনার ঠিকানাটি লিখে দিন, সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হলে সাইন আপ অপশন এ ক্লিক করে দিন।

আপনার একাউন্টে রেজিস্টার হয়ে গেছে। এবার অলরেডি রেজিস্টার বাটনে ক্লিক করে / হোম পেজের উপরে লগইন অপশন রয়েছে সেখানে ক্লিক করে লগ ইন এ চলে যেতে পারেন। লগইন এর সময় আপনার মোবাইলে একটি এসএমএস প্রদান করা হবে। এসএমএসে প্রদানকৃত ওটিপি কোড প্রবেশ করেন। ওটিভি কোডটি প্রবেশ করার পরে কন্টিনুয়ে বাটনে ক্লিক করুন।  ব্যাস হয়ে গেল আপনার অনলাইনে টিকিট কাটার একাউন্ট।

অনলাইনে  টিকিট কাটার পদ্ধতি

আপনার একাউন্টে লগইন করা হলেই আর কোন চিন্তা নেই। এখন আপনি ঘরে বসে থেকেই আপনার টিকিট কেটে নিতে পারেন। কিভাবে ট্রেনের টিকিট কাটবেন সেই বিষয়গুলো জেনে নিন।

ট্রেনের টিকিট কাটার নিয়ম

লগইন এর পরে ওয়েবসাইটের প্রথমেই From লেখা দেখতে পাবেন(যেখানে থেকে আপনি যাত্রা শুরু করবেন সেই স্টেশনের নাম লিখুন) পরের অপশনে To তে (আপনার গন্তব্য স্টেশনের নাম লিখুন) Date of journey (গন্তব্যের তারিখ নির্বাচন করুন) এবার আপনি ভ্রমণের ক্লাস নির্বাচন করুন। তারপর ফাইন টিকিট এ ক্লিক করলেই আপনি সফল ট্রেনের টিকিট দেখতে পাবেন।

পরবর্তী ধাপে আপনাকে উক্ত ডেটের কোন কোন ট্রেন কোন সময় আছে। এবং কোন ট্রেন কয়টায় স্টেশন ছাড়বে কয়টায় গন্তব্যে পৌঁছাবে। এবং ভ্রমণের ক্লাস অনুযায়ী আপনার সিটি নির্বাচন অপশন থাকবে। আপনার পছন্দ অনুযায়ী ট্রেনের টিকিট নির্বাচন করুন এখান থেকে।

ট্রেন সিলেক্টের পরে আপনার পছন্দ অনুযায়ী ক্লাস নির্বাচন করে নিন। এবার প্যাসেঞ্জার টাইম, প্যাসেঞ্জারের নাম, (প্যাসেঞ্জার একাধিক হলে আলাদা আলাদাভাবে প্রতিটি প্যাসেঞ্জারের ডিটেইলস লিখতে হবে) এখন নিচে লেখা Continue Purcehase বাটনে ক্লিক করে আপনার টিকিট নিশ্চিত করে নিন। আপনার টিকিট নিশ্চিত হয়ে গেলে অবশ্যই কম্পিউটার থেকে এক টিকিট এর কপি  প্রিন্ট আউট করে নিবেন। 

তবে অবশ্যই আপনাকে পেমেন্ট করতে হবে। প্রেমেন্ট নিয়মটি নিচে দেওয়া হল।

ভ্রমণের এক ঘন্টা পূর্বে আপনার কাউন্টার থেকে উক্ত প্রিন্ট করা কপি দিয়ে টিকিট সংগ্রহ করে নিতে পারবেন।

Train Ticket

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইল এর মাধ্যমে টিকিট কাটার জন্য আলাদা কোনো নিয়ম নেই। উপরে যে নিয়ম দেওয়া রয়েছে ঠিক সেই নিয়ম অনুসরণ করে মোবাইলের মাধ্যমে আপনি আপনার টিকিট কনফার্ম করতে পারবেন। এতে আপনি ঘরে বসেই কাজটি করে নিতে পারেন। উপরের নিয়মগুলো অনুসরণ করুন এবং মোবাইলের মাধ্যমে আপনার টিকিট নিশ্চিত করুন।

অনলাইনে টিকিট ভাড়া পরিশোধ

অনলাইনে মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে আপনার ভাড়া পরিশোধ করতে পারবেন। এর জন্য একাধিক উপায় রাখা হয়েছে। এর মাধ্যমে আপনি আপনার টিকিট ভাড়া প্রদান করতে পারেন। এজন্য আপনাকে তাৎক্ষণিক কোথাও যাওয়ার প্রয়োজন নেই। উক্ত অ্যাপস পেমেন্ট অপশন চলে আসবে। এবার আপনি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে যেমন বিকাশ সিলেক্ট করুন। Confirm Purchase বাটনে ক্লিক করলে পরবর্তীতে আপনার বিকাশ মোবাইল নম্বর প্রদান করতে হবে। বিকাশ মোবাইল নাম্বার প্রদান করার পরে Continue করতে হবে । এবার আপনার মোবাইলে একটি ওটিপি কোড পাঠানো হবে। উক্ত কোটি পেমেন্ট অপশন এর ওটিপি কোড ঘরে  প্রবেশ করান এবার Confirm বাটনে ক্লিক করলে আপনার পেমেন্ট সম্পন্ন হবে। আপনার টিকিট কাটার সমস্ত কার্যক্রম সম্পন্ন।

Leave a Comment

Your email address will not be published.