সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ । প্রতিবছর বিপুল সংখ্যক সৈনিক নিয়োগের লক্ষ্যে সার্কুলার প্রকাশ করে বাংলাদেশ সেনাবাহিনী। সার্কুলার প্রকাশিত শর্ত ও নিয়ম অনুযায়ী প্রার্থী ভর্তির আবেদন গ্রহণ করা হয়। তাই বাংলাদেশের অনেক তরুণ বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদানের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক প্রকাশিত সার্কুলার অপেক্ষায় থাকেন। তাছাড়া আপনারা জানেন যে, বর্তমানে একটি সরকারি চাকরি মানে সোনার হরিণ। যা সহজে পাওয়া যায় না। কিন্তু বাংলাদেশ সেনাবাহিনীতে বিপুল সংখ্যক প্রার্থী ভর্তির কারণে অনেকের এই স্বপ্ন পূর্ণ হয়ে যায়। তাছাড়া অনেকেরই স্বপ্ন যে দেশের সেবার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তি হবেন। যাদের সেনাবাহিনীতে ভর্তি হবার ইচ্ছা তাদের জন্য এটি একটি বড় সুযোগ কারণ নতুন সার্কুলার প্রকাশিত হয়েছে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তির লক্ষ্যে অনেক প্রার্থী আবেদন ফরম পূরণ করে থাকেন। কিন্তু আবেদন করলেই তো আর চাকরি হয় না। চাকরির জন্য অনেকটা কঠিন পথ পাড়ি দিতে হয়। সার্কুলার প্রকাশের সময় কিছু নিয়ম ও যোগ্যতা সার্কুলারে প্রকাশ করা হয়। প্রার্থীরা সেই যোগ্যতা অনুযায়ী ভর্তির জন্য আবেদন করতে পারেন। ভর্তির যোগ্যতা ছাড়া কেউ আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য করা হয়। কারণ বাংলাদেশ সেনাবাহিনীতে কখনো অযোগ্যতায় সম্পন্ন লোক ভর্তি করা হয় না। যে সকল প্রার্থী যোগ্যতা রাখেন, শুধু তাদেরই ভর্তির জন্য সিলেক্ট করা হয়।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগের লক্ষ্যে সার্কুলার প্রকাশিত হয়। উক্ত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৩০/০৭/২০২২ তারিখ পর্যন্ত প্রার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবেন। নির্দিষ্ট এই তারিখের মধ্যে যে সকল প্রার্থী আবেদন করতে পারবেন তাদের আবেদন গ্রহণ করা হবে। চাকরির ধরন- সরকারি ডিফেন্স, পদের সংখ্যা রয়েছে অসংখ্য। বাংলাদেশের সব জেলা থেকেই প্রার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কিন্তু ভর্তির জন্য আবেদন কারীর অবশ্যই মনে রাখতে হবে ভর্তির যোগ্যতা অনুযায়ী বয়স ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। যে সকল প্রার্থীর আবেদন করতে চান তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।

বাংলাদেশ সেনাবাহিনী ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ 

সেনাবাহিনী ২০২২ নতুন সার্কুলার  অনুযায়ী এবার অসংখ্য পারে বিপুল সংখ্যক প্রার্থী ভর্তি করা হবে। প্রার্থীরা তাদের সার্কুলার বিভিন্ন জায়গায় খুঁজছেন। যারা এখনো সার্কুলার খুঁজে পাননি তাদের চিন্তার কোন কারণ নেই। আপনারা এখান থেকে সহজে সার্কুলার পেয়ে যাবেন। তাছাড়া সার্কুলার সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য আমরা প্রকাশ করেছি সেই বিষয়টি এই নিবন্ধটির পড়লে বুঝতে পারবেন। কিভাবে আবেদন করবেন, আবেদন করার সকল নিয়ম আমরা প্রকাশ করেছি। তাছাড়া আবেদন ফরম এখান থেকে ডাউনলোড করে আপনার আবেদনটি সম্পন্ন করতে পারবেন।

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

আবেদন ফরম 

বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদনের নিয়ম

সেনাবাহিনীতে ভর্তির জন্য প্রার্থীর জাতীয় পরিচয় পত্র থাকতে হবে। প্রার্থীর জাতীয় পরিচয় পত্র না থাকলে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয় পত্রের রশিদ থাকতে হবে। এবং নিয়োগপত্র প্রদানের তা দাখিল করতে হবে।

২৮ জুন ২০২২ তারিখ পদের জন্য আবেদন কারীর বয়স ১৮ বছর হতে ৩০ বছর  হতে হবে । মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য ৩২ বছর বয়স শিথিলযোগ্য।

আবেদনকারী সংশ্লিষ্ট পদের বিপরীতে ২০০ টাকা পে অর্ডার/ ব্যাংক ড্রাফ এবং পার্থীর বর্তমান ঠিকানা(যে ঠিকানায় ডাকযোগে পত্র প্রেরণ করা যাবে) সমন্বিত একটি ফেরত খাম(10 টাকার ডাকটিকিট) সংযুক্ত করতে হবে এবং ডাক যোগের মাধ্যমে উল্লিখিত ঠিকানায় পোস্ট করতে হবে।

আবেদনকারীর অবশ্যই খামের ওপর পদের নাম, নিজ জেলা ও কোটা অবশ্যই উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ এবং ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য করা হবে । এ বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

প্রার্থীদের অবশ্যই মনে রাখতে হবে সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরের তত্ত্বাবধায়নে সম্পন্ন হয়। এবং নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়। সেনাবাহিনীতে ভর্তির জন্য কবল হতে সতর্ক থাকুন। কোন প্রার্থী , ভুয়া ঠিকানা,ভুয়া সনদ পত্র , এবং অন্যান্য তথ্য প্রদান করলে, এবং উক্ত তথ্য উদঘাটিত হলে চাকরির যে কোন পর্যায়ে আইনানুগ গ্রহণ করা হবে।

 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

যে সকল প্রার্থী সেনাবাহিনীতে ভর্তির আবেদন করতে চান। তারা অবশ্যই সার্কুলার টি মনোযোগ সহকারে পড়বেন। সার্কুলারে বর্ণিত সকল তথ্য মনোযোগ সহকারে পড়ে সেই মোতাবেক আবেদন করবেন। সার্কুলারে বর্ণিত নিয়ম অনুযায়ী আবেদন কার্য সম্পন্ন হলে ডাকযোগে তা প্রেরণ করবেন। পরবর্তীতে আপনার ভর্তির প্রবেশপত্র উক্ত ঠিকানায় হেড অফিস থেকে প্রেরণ করা হবে। তাই অবশ্যই আপনার ঠিকানাটা সঠিক স্পষ্টভাবে লিখবেন।

Leave a Comment

Your email address will not be published.