রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি

রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – railway.gov.bd- ওয়েম্যানের কাজ কি?

রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী ১৩৮৫ শূন্য পদ পূরণের লক্ষ্য সার্কুলার প্রকাশিত হয়েছে। আজকে আমরা বাংলাদেশ রেলওয়ে অভিমান পদের সার্কুলার সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য এখানে আলোচনা করব। বাংলাদেশের রেলওয়ে নিম্ন বর্ণিত রাজস্ব খাতভুক্ত স্থায়ী শূন্য পদ পূরণের লক্ষ্যে বাংলাদেশের নাগরিকের নিকট হতে নিম্ন বর্ণিত ছক অনুযায়ী অনলাইনে আবেদনের আহ্বান করা যাচ্ছে। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ১৭ জানুয়ারি ২০২৩ তারিখে। এখান থেকে জেনে নিন কিভাবে আবেদন করবেন আবেদনের শেষ তারিখ এবং আবেদন ফি সহ বিস্তারিত সকল তথ্য। আগ্রহী প্রার্থীরা নিম্ন বর্ণিত যোগ্যতা অনুযায়ী অনলাইনে আবেদন করতে পারবেন। রেলওয়ে ওয়েম্যান শূন্য পদের নিয়োগ সংক্রান্ত তথ্য।

রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন ফরম পূরণের জন্য পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে নিম্নে সার্কুলারে বর্ণিত শর্তাবলী আবেদনকারীকে অনুসরণ করতে হবে। চলুন দেখে নেয়া যাক য়ে রেলওয়ে উইমেন পদের জন্য কি কি যোগ্যতা প্রয়োজন এবং কি কি যোগ্যতা থাকলে ওয়েম্যান পদে আবেদন করতে পারবেন। 

ক্র: নং- পদের নাম ও বেতন স্কেল পদের সংখ্যা বয়স শিক্ষাগত যোগ্যতা যে জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন
০১ ওয়েম্যান

(গ্রেড ১৯ টাকা- ৮৫০০-২০৫৭০/-)

১৩৮৫টি ১৮ থেকে ৩০ বছর কোন স্বীকৃত শিক্ষা বোর্ড হতে এসএসসি বা সম্মানের পরীক্ষায় উত্তীর্ণ পাবনা লালমনিরহাট জেলা ব্যতীত সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন: তবে এটিএম ও শারীরিক প্রতিবন্ধী এবং রেলওয়ে পরশু কোথায় সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

ওয়েম্যান এর কাজ কি

অনেকেই জানেন না রেলওয়ের ওয়েম্যান পদের এর কাজ কি? তাই যে সকল প্রার্থীরা আবেদন করতে চান তাদের অবশ্যই এ বিষয়ে জানা উচিত। যে সকল প্রার্থীরা রেলের ওয়েম্যান কাজ সম্পর্কে জানেন না তারা জেনে নিন। ওয়েম্যান এর কাজ হল লাইন সংরক্ষণ করা। রেল লাইনগুলোতে প্রতিনিয়তই রেল চলাচল করে। এর ফলে লাইনগুলোতে অনেক ত্রুটি থাকে বা অনেক সময় লাইনগুলো হয়ে যায়। এ সকল কাজ দ্রুত সম্পন্ন করার ওয়েম্যানরা তৎপর থাকেন। এবং রেল লাইন মেরামতের কাজ দ্রুত সম্পন্ন করে থাকেন। এই কাজগুলোর জন্য নির্দিষ্ট এলাকাতে রেলওয়ে কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ প্রদান করে দেওয়া হয়।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ ২০২৩

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২৫ জানুয়ারি ২০২৩ সকাল ১০টা হতে অনলাইনের মাধ্যমে রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী আবেদন কার্যক্রম শুরু হবে। এবং উক্ত আবেদন কার্যক্রম মার্চ পর্যন্ত চলমান থাকবে। ২ মার্চ ২০২৩ তারিখে রেলওয়ে ওয়েম্যান পদের আবেদন কার্যক্রম শেষ হবে। আগ্রহী প্রার্থীদের উক্ত তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদনকার্য সম্পন্ন করতে হবে। আবেদন সম্পর্কিত সকল বিস্তারিত। কিভাবে আবেদন করতে হবে এবং আবেদন করার সহজ নিয়ম আপনাদের সামনে তুলে ধরা হলো। শিক্ষার্থীরা এখান থেকে আপনাদের আবেদন সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করতে পারবেন।

রেলওয়ে নিয়োগ ২০২৩ জানুয়ারি আবেদন করার নিয়ম

  • রেলওয়ে পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীগণ বিআর টেলিটক ডটকম বিডি ওয়েবসাইটে অনলাইনে আবেদন ফরম পূরণ করবেন।
  • অনলাইনে আবেদন পূরণ ও পরীক্ষার ফি জমাদান শুরুর তারিখ ও সময় ২৫ জানুয়ারি ২০২৩ সকাল ১০ঃ০০টা।
  • অনলাইনে আবেদন জমাদানের শেষ তারিখ ও সময় ২ মার্চ ২০২৩ বিকাল ৫টা।
  • উক্ত সময়সীমার মধ্যে ইউজার আইডি প্রাপ্ত প্রার্থী অনলাইনে আবেদনপত্র সাবমিট এর সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে sms এ আবেদন পত্রের ফি জমা দিতে পারবেন।
  • অনলাইনে আবেদনগণ প্রার্থী আর রঙিন ছবির দৈর্ঘ্য ৩০০ X প্রস্থ ৩০০ পিক্সেল ও স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ Xপ্রস্থ ৮০ পিক্সেল) স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করবেন।
  • নিয়োগ এ সার্কুলার এ বর্ণিত নিয়ম অনুযায়ী টেলিটক এর মাধ্যমে ১১২ টাকা ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

Download PDF

বাংলাদেশ রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ পিডিএফ

রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি

রেলওয়ে ওয়েম্যান পদের নিয়োগ বিজ্ঞপ্তি

railway-Page-3

আবেদন এবং টাকা জমার কাজটি নিজেই করবেন। এক্ষেত্রে অন্য কোন মাধ্যম থেকে উক্ত কাজটি সম্পন্ন করে প্রার্থী প্রচারিত হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না। শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে অনলাইনে আবেদন পত্র পরামর্শ দেওয়া যাচ্ছে।

আশাকরি প্রার্থীরা আজকের আর্টিকেলটি থেকে বাংলাদেশ রেলওয়ে ওয়েম্যান পদ সম্পর্কে এবং আবেদন পিডিএফ সংগ্রহ করতে পেরেছেন। তাছাড়া অনলাইনে কিভাবে আবেদন করবেন সে বিষয়ে সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণী এখানে দেওয়া হয়েছে। তাই আপনি যদি কোন তথ্য না পেয়ে থাকেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে প্রাথমিক ধারণাটি সংগ্রহ করতে পারবেন। অবশ্যই আপনাদের বন্ধুদের সঙ্গে সার্কুলারটি শেয়ার করবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *