বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত সম্পূর্ণ তথ্য এখানে দেখুন। দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের (স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি ব্যবসা ব্যবস্থাপনা) প্রবেশ পর্যায়ে নিম্ন বর্ণিত শূন্যপদ পূরণের লক্ষ্যে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদেরকে নিকট থেকে নিম্নলিখিত শর্ত অনলাইনে আবেদন আহ্বান করা হয়েছে। শিক্ষক নিবন্ধনের জন্য এ বছর যে পরিমাণ শিক্ষক নিয়োগ প্রদান করা হবে তার সংখ্যা ও ক্যাটাগরি সহ উল্লেখ করা হলো।

শিক্ষা প্রতিষ্ঠানের ধরণ পদের ধরণ সংখ্যা
স্কুল ও কলেজ এমপিও ৩১,৫০৮/-
মাদ্রাসা, ব্যবসা ব্যবস্থাপনা ও কারিগরী প্রতিষ্ঠান এমপিও ৩৬,৮৮২/-
সর্বমোট ৬৮,৩৯০/-

শিক্ষক নিবন্ধন সকল নিয়মাবলী বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে আর্টিকেলটি আপনাকে সর্বোচ্চ সাহায্য করবে। তাছাড়া আবেদন-প্রক্রিয়া সহ সকল বিস্তারিত তথ্য আপনি বিজ্ঞপ্তি থেকে সংগ্রহ করতে পারবেন এবং এই আর্টিকেল থেকে আবেদন করতে পারবেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

শিক্ষক নিবন্ধনে এবছর 68 হাজার 390 টি শূন্যপদে নিয়োগের লক্ষ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়। বিভাগ ও জেলা এবং উপজেলা অনুযায়ী আগামী 29 ডিসেম্বর 2022 তারিখে নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। তাছাড়া উক্ত বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকেই বেসরকারি নিবন্ধনে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন। অবশ্যই প্রতিটি প্রার্থীকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তাবলী ও যোগ্যতার প্রেক্ষিতে আবেদন গ্রহণ করা হবে। তাই সকল প্রার্থী বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতা অনুযায়ী আবেদনের জন্য বিশেষভাবে জানানো যাচ্ছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন আবেদনের যোগ্যতা

৬৮,৩৯০ টি শূন্যপদ বিষয়ক ভিত্তিক তালিকা এন টি আর সি এ এর ওয়েবসাইটে এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর ওয়েবসাইটে ২৯/১২/২০২২ তারিখে বেলা ১২ টায় প্রকাশ করা হবে এবং উক্ত তারিখ ও সময় এরপর থেকে আবেদন গ্রহণ শুরু হবে।

আবেদনের যোগ্যতা:-

  • সংশ্লিষ্ট বিষয়, পথ ও প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী নিবন্ধনধারী হতে হবে।
  • এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত সম্মিলিত মেধা তালিকার অন্তর্ভুক্ত থাকতে হবে।
  • আবেদনকারীর বয়স 25 মার্চ 2020 তারিখে 35 বছর বা তার কম থাকতে হবে।
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন হতে হবে।

(কাম্য শিক্ষা যোগ্যতা দেখার জন্য এনটিআরসিএ এর ওয়েবসাইটে চতুর্থ গণবিজ্ঞপ্তি নামক সেবা বক্সে ক্লিক করতে হবে)

  • শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে জারিকৃত সর্বশেষ জনবল কাঠামো এমপিও নীতিমালা অনুযায়ী আবশ্যিকভাবে কেবলমাত্র তার শিক্ষক নিবন্ধন সনদের উল্লেখিত বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। আবেদনকারীর মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে আবেদন করলে এবং তদানুযায়ী নিয়োগপ্রাপ্ত বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অনলাইনে বেসরকারি শিক্ষক নিবন্ধনের আবেদন তারিখ ও সময়

অনলাইনে ফরম পূরণ পূর্বক ফি জমাদানের শুরুর তারিখ 29/12/2022 তারিখ হতে বেলা 12 ঘটিকা থেকে আবেদন শুরু হবে এবং ফি জমাদান করা যাবে।

অ্যাপ্লিকেশন জমাদানের শেষ তারিখ ও সময় 29 জানুয়ারি 2023 খ্রি. রাত ১২ টা পর্যন্ত। উক্ত তারিখ রাত 12 টা থেকে অ্যাপ্লিকেশন আইডি প্রাপ্ত প্রার্থীগণ পরবর্তী 72 ঘণ্টার মধ্যে অর্থাৎ 1-2-202023 তারিখ রাত 12:00 পর্যন্ত এসএমএস এর মাধ্যমে ফি জমাদান করতে পারবেন।

  • অনলাইনে আবেদন ফি জমা দেওয়া সংক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেডের http://ntrca.teletalk.com.bd/ ওয়েবসাইটের এবং এন টি আর সি এ অফিশিয়াল ওয়েবসাইটে স্বতন্ত্রভাবে প্রদর্শন করা হয়েছে। আবেদন এবং ফ্রী দেওয়ার নিয়ম বিষয়ে ভিত্তিতে টিউটোরিয়াল নমুনা টেলিটক বাংলাদেশ লিমিটেড http://ntrca.teletalk.com.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।
  • এমপিওভুক্ত প্রার্থীর একটি পর্যায়ের স্কুল-কলেজ একাধিক শিক্ষক নিবন্ধন সনদ থাকলে উক্ত প্রার্থী আবেদন করতে পারবেন না। যেমন জনাব ক ১০ম এবং ১৫শ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সহকারি শিক্ষক নিবন্ধন অর্জন করেছেন। তিনি যদি ১০শ শিক্ষক নিবন্ধন সনদের মাধ্যমে নিয়োগ লাভ করে এমপিওভুক্ত হন তবে তিনি 15শ শিক্ষক নিবন্ধন সনদ ব্যবহার করে সহকারী শিক্ষক পদে আবেদন করতে পারবেন না।র্

Apply Now

শিক্ষক নিবন্ধন সম্পর্কে আরো বিস্তারিত নীতিমালা

যদি কোনো প্রার্থী কোন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি এমপিওভুক্ত হওয়া সত্বেও তথ্য গোপন করে আবেদন করেন। এবং নির্বাচিত হন তবে তার নির্বাচন বাতিল করা হবে এবং তার বিদ্যমান এমপিও বাতিল এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল ও কলেজ জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2021 এবং 12.2 অনুচ্ছেদ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মাদ্রাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2018(23.11. 2020 পর্যন্ত সংশোধিত) এর 12 খ অনুচ্ছেদ এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা 2018 ভোকেশনাল ব্যবসা ব্যবস্থাপনা কৃষি ডিপ্লোমা ও মৎস্য ডিপ্লোমা 23.11.2022 পর্যন্ত সংশোধিত এর 23.3 অনুচ্ছেদ কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নীতিমালা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে।

মহিলা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহকারী শিক্ষক সহকারী শিক্ষক পদের জন্য শুধুমাত্র মহিলা প্রার্থী আবেদন করতে পারবেন। মহিলা শিক্ষাপ্রতিষ্ঠানে প্রার্থীগণের আবেদন গ্রহণযোগ্য হবে না। প্রার্থী মিথ্যা তথ্য দিয়ে এ ধরনের প্রতিষ্ঠান আবেদন করে নির্বাচিত হলে তার নির্বাচন বাতিল করা হবে।

হাই স্কুল শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ২০২২

শিক্ষক নিবন্ধন এর নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ফাইলটি অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয় গত 21 ডিসেম্বর 2022 তারিখে। যে সকল প্রার্থীরা বেসরকারি শিক্ষক নিবন্ধনের জন্য আগ্রহী তারা অনলাইনের মাধ্যমে তাদের আবেদনটি সম্পন্ন করতে পারবেন আগামী 29 ডিসেম্বর 2022 তারিখ থেকে। যে সকল প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে চান এবং শিক্ষক নিবন্ধনের জন্য আগ্রহী তারা দেরি না করে দ্রুত আপনাদের আবেদনটি সম্পন্ন করে নিন। এখানে শিক্ষক নিবন্ধনের পিডিএফ ফাইলটি প্রকাশ করা হয়েছে পিডিএফ ফাইল লিংকটিতে ক্লিক করুন এবং আপনার সার্কুলার টি ডাউনলোড করুন।
বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি

নিবন্ধন পরীক্ষার সার্কুলার ২০২২

অ্যাপ্লিকেশন ফর্ম পূরণের ক্ষেত্রে আবেদনকারী নামের বানান সহ অন্যান্য তথ্যাদি নিবন্ধন সনদ বর্ণিত তথ্যের অনুরূপ হতে হবে। নামের বানান নিবন্ধন সনদের অনুরূপ না হলে বা ভুল বানান ব্যবহার করলে কম্পিউটার প্রসেসিং ঘটবে যার দায় সংশ্লিষ্ট আবেদনকারীকে বহন করতে হবে।
যে সকল পদের বিপরীতে মহিলা কোটা প্রদর্শিত হবে সে শুধুমাত্র মহিলা প্রার্থী আবেদন করবেন অবশিষ্ট সকল পুরুষ ও মহিলা উভয় আবেদন করতে পারবেন।
নিয়োগ আবেদন ফরম পূরণের ক্ষেত্রে যথাযথ সর্তকতা অবলম্বন করতে হবে ফরম পূরণ শেষে একবার আবেদনপত্র সাবমিট হয়ে গেলে তা কোনোভাবেই সংশোধনের সুবিধা থাকবে না।
বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি
সকল বৈধ আবেদনকারী অনলাইনে সফলভাবে আবেদন পেশ করার পর এনটিআরসি এর পক্ষ থেকে সংক্রিয়ভাবে একটি এসএমএস প্রেরণ করা হবে। এছাড়া আবেদনকারীকে উদ্যোগে দাখিলকৃত আবেদন এপ্লিকেশন কপি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।
প্রাপ্ত আবেদন সমূহ সরকারি বিধি বিধান অনুসরণ করে প্রসেস করা হবে। সম্মিলিত জাতীয় মেধা তালিকা থেকে মেধার ভিত্তিতে প্রাথমিকভাবে নির্বাচনের পর নির্বাচিত প্রার্থীর নিয়োগ জীবন বৃত্তান্ত যাচাইয়ের জন্য নিরাপত্তা ভেরিফিকেশন করা হবে নিরাপত্তা ভেরিফিকেশন এর ভিত্তিতে প্রার্থীকে চূড়ান্তভাবে বাছাই করা নিয়োগের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান বরাবর সুপারিশ পত্র প্রেরণ করতে হবে। নির্বাচিত প্রার্থী এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কে এসএমএস এর মাধ্যমে অবহিত করা হবে। এবং নিয়মিত সময়সীমার মধ্যে যদি কোন শিক্ষাপ্রতিষ্ঠান সুপারিশকৃত প্রার্থীকে নিয়োগপত্র প্রদানে ব্যর্থ হয় তবে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী সকল প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি গঠনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
image

বেসরকারি শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২২

বেসরকারি শিক্ষক নিবন্ধনের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধান কর্তৃক দাখিলকৃত শূন্য পদ সমূহের চাহিদা সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জেলা শিক্ষা অফিসার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর এর মাধ্যমে সংগৃহীত হাওয়াই চাহিদা জনিত কারণে জটিলতার জন্য এন আর সি এ দায়ী থাকবে। মামলা আইনগত জটিলতার কারণে আইনে প্রকাশিত বিজ্ঞপ্তির কোন পদে নিয়োগ প্রদান সম্ভব না হলে বর্ণিত কারণে এর জন্য এনটি আরসিএ দায়ী থাকবে।
এই গণবিজ্ঞপ্তির যে কোনো শর্ত এবং প্রকাশিত বিজ্ঞপ্তির এনটিআরসিএ যেকোনো সময়ে সংযোজন-বিয়োজন পরিবর্তন এবং স্থগিত অধিকার সংরক্ষণ করে। যেকোনো জরুরি মুহূর্তে কর্তৃপক্ষ এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত বলে গ্রহণ করা হবে। জরুরি কোনো কারণে পরীক্ষার সময়সূচী এবং আবেদনের সময় সূচি বৃদ্ধি বা সংক্ষিপ্ত করার অধিকার এনটিআরসিএ কর্তৃক নিয়ন্ত্রিত।

বাংলাদেশ শিক্ষক নিবন্ধন সম্পর্কে কিছু কথা

আশা করি আজকের এই আর্টিকেলটি থেকে বাংলাদেশে বেসরকারি শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য প্রার্থীরা সংগ্রহ করতে পেরেছেন। তাছাড়া যে সকল প্রার্থীরা শিক্ষক নিবন্ধন এর জন্য আবেদন করতে চান। তারা শিক্ষক নিবন্ধনের আবেদন প্রক্রিয়া সহ সকল বিস্তারিত তথ্য আমাদের নোটিশ রেজাল্ট ওয়েবসাইটের মাধ্যমে ইতিমধ্যে পেয়েছেন। তাই আপনি যদি শিক্ষক নিবন্ধন পরীক্ষার একজন আগ্রহী প্রার্থী হন তাহলে আজকের এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ হবে আপনার তথ্যের জন্য ভূমিকা পালন করেছে। তাই আপনি যদি আজকের এই আর্টিকেলটি থেকে উপকৃত হয়ে থাকেন এবং আপনার শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে থাকেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সুবিধার জন্য নিবন্ধন সবার মাঝে শেয়ার করবেন। চাকরি সম্পর্কিত সকল বিস্তারিত তথ্য পেতে আমাদের নোটিশ রেজাল্ট ওয়েবসাইট এর সঙ্গে থাকুন।